ভারত-পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব গুটেরেসের

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের নতুন মহাসচিব প্রস্তাব দিয়েছেন, তিনি ভারত ও পাকিস্তানের মধ্যে বিবদমান উত্তেজনা প্রশমনে মধ্যস্থতা করতে চান।

গত সপ্তাহে জাতিসংঘের মহাসচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অ্যান্টোনিও গুটেরেস। শনিবার তার সঙ্গে সাক্ষাৎ করেন জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মালিহা লোদি। এ সময় লোদির কাছে মধ্যস্থতা করার প্রস্তাব দেন গুটেরেস।

পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউন অনলাইনের এক খবরে রোববার এ তথ্য জানানো হয়েছে।

কাশ্মীর ইস্যু নিয়ে নতুন মহাসচিবকে জানান লোদি। ভারতের অধিগৃহীত কাশ্মীরের লাইন অব কন্ট্রোল (এলওসি) ও আন্তর্জাতিক সীমান্তে কুপওয়ারা ও রাজউরি জেলায় ভারতীয় বিশেষ বাহিনীর অবস্থান সম্পর্কে বর্ণনা দেন লোদি। সাম্প্রতিক সময়ে সেখানে ভারতীয় সেনা মোতায়েনকে ‘অশুভ লক্ষ্মণ’ হিসেবে উল্লেখ করেন তিনি।

পাকিস্তানে ভারতের হস্তক্ষেপ ও সন্ত্রাসী তৎপরতার বিষয়ে তথ্য-প্রমাণ গুটেরেসের হাতে তুলে দেন লোদি। অক্টোবর মাসে তিন দফায় এ-সংক্রান্ত নথিপত্র জাতিসংঘে জমা দেয় পাকিস্তান। এবার ছিল তার ধারাবাহিকতা এবং এতে নতুন তথ্য-উপাত্ত যোগ করা হয়েছে। এসব তথ্য-উপাত্তে বলা হয়েছে, ভারতের গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (আরএডব্লিউ-র) পাকিস্তানে কীভাবে হস্তক্ষেপ করছে। বিশেষ করে বেলুচিস্তান, ফাতাহ ও করাচিতে সন্ত্রাসী তৎপরতা চালাচ্ছে র।