ভূরুঙ্গামারীতে মাওলানা ভাষানীর ৪০তম মৃত্যু বার্ষিকী পালিত

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি ঃ ভূরুঙ্গামারী উপজেলার কামাত আঙ্গারীয়া গ্রামের ভাষানী ভবনে মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাষানীর ৪০তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে।
বৃহস্পতিবার সকালে পবিত্র কোরআন তিলাওয়াত দিয়ে শুরু হয়ে আল্লাহু আল্লাহু জিকির ধ্বনির শব্দে রাতের শেষ প্রহরে মজলুম জননেতা মাওলানা ভাষানীর ৪০তম মৃত্যু বার্ষিকী পালন কার্যক্রমের সমাপ্তি ঘটে। দুপুরে কোরআন খতম, সন্ধ্যায় ভাষানীর বর্ণাঢ্য রাজনৈতিক ও অধ্যাতিœক জীবন নিয়ে আলোচনা সভা শেষে রাতে মিলাদ মাহফিল এবং ভাষানীর রুহের মাগফিরাত কামনা করে আখেরী মোনাজাত অনুষ্ঠিত হয়। পরে উপস্থিত ভাষানী ভক্ত হাজারদুয়েক নারী-পুরুষের মাঝে তবারক হিসেবে কয়েক মণ চাল ও গোস্তের খিচুরী বিতরণ করা হয়।
মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাষানী পৌত্র মনিরুজ্জামান খান ভাষানীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় ভাষানীর জীবনাদর্শ তুলে ধরে বক্তব্য রাখেন আব্দুর রাজ্জাক লেলিন মাস্টার, সমাজ কর্মী ইউনুস আলী, ইউসুফ আলী, শহীদ আলী, নরুন্নবী, গনমাধ্যম কর্মী এসএম গোলাম মোস্তফা মাস্টার ও তৌহীদুল ইসলাম সজীব। ভূরুঙ্গামারী সদর ইউনিয়ন চেয়ারম্যান একেএম মাহমুদুর রহমান রোজেন আলোচনা সভায় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি স ালনা করেন মিজানুর রহমান মিজান। বক্তারা দেশের উন্নয়ন ও রাজনৈতিক দলগুলোর দ্বন্দ্ব পরিহারে ভাষানীর জীবন থেকে শিক্ষা গ্রহনের আহবান জানান।
সমাজ কর্মী ইউনুস আলী তার বক্তব্যে বলেন, ‘মাওলানা ভাষানী ১৯৬৪ সালে ভূরুঙ্গামারীর এই ভাষানী ভবনের মুসাফির খানায় দুই দিন ব্যাপী কৃষক সম্মেলন করেছিলেন। সেই কৃষক সম্মেলনে হাজী দানেশ, ব্যারিষ্টার শওকত আলীর মত ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।’ বক্তারা আরও বলেন দেশ স্বাধীন হওয়া পর থেকে যত সরকার গঠিত হয়েছে প্রত্যেক সরকারের হীনমন্যতায় ভাসানী ভবন ও মুসাফির খানার কোন উন্নয়ন সাধিত হয় নাই। একটু নজর দিলেই এ এলাকাটি একটি দর্শনীয় স্থান হতে পারত। জাতীয় নেতা হিসেবে ভাষানীর অবদান ভবিষ্যত প্রজন্ম যাতে ভুলে না যায় সে জন্য পাঠ্য পুস্তকে ভাষানীর জীবনী বেশি করে অন্তর্ভুক্তের জোর দাবী জানায় বক্তারা।