যে ২ জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা

জেলা ডেস্কঃ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কিশোরগঞ্জ ও চুয়াডাঙ্গায়। শুক্রবার সকাল ৯টায় কিশোরগঞ্জের হাওড় উপজেলা নিকলীতে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এদিকে একই সময়ে চুয়াডাঙ্গায়ও ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

নিকলী আবহাওয়া কেন্দ্রের প্রথম শ্রেণির ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, বেলা সাড়ে ১১টায় আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে দেওয়া তথ্যানুযায়ী শুক্রবার সকাল ৯টায় কিশোরগঞ্জের নিকলীতে ও চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

বৃহস্পতিবারও দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নিকলীতে। সেদিন তাপমাত্রা ছিল ১০ দশমিক ০৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, শুক্রবারের তুলনায় শনিবার শীত সামান্য বাড়তে পারে। শুক্রবার কিশোরগঞ্জ, চুয়াডাঙ্গা, পাবনা ও দিনাজপুরের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে। এ মাসজুড়েই শীতের দাপট থাকবে বলেও আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে চুয়াডাঙ্গায় একদিনের ব্যবধানে তাপমাত্রা কমল ৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সকাল ৯টায় চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে; যা আগের দিন ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার দিনভর চুয়াডাঙ্গার সব এলাকা কুয়াশায় ঢাকা ছিল। কোথাও সূর্যের মুখ দেখা যায়নি। এদিন ঘন কুয়াশার সঙ্গে বাতাসে এখানে শীতের মাত্রা আরও বেড়ে যায়। প্রয়োজনীয় কাজ ছাড়া তেমন বাইরে যাননি সাধারণ মানুষ।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, জেলায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। শুক্রবার সকাল ৯টায় চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

তীব্র শীতে কাবু হয়ে পড়েছেন চুয়াডাঙ্গাবাসী। বিপর্যস্ত হয়ে পড়েছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। রাত থেকে দুপুর পর্যন্ত ঘন কুয়াশার কারণে যান চলাচলে ধীরগতি দেখা যায়। তীব্র শীত উপেক্ষা করে কাজের সন্ধানে বের হওয়া খেটেখাওয়া মানুষ পড়েছেন বিপাকে। ভোর থেকেই এলাকার বিভিন্ন মোড়ে মোড়ে ও চায়ের দোকানে শীত নিবারণের চেষ্টায় আগুন জ্বালিয়ে উত্তাপ নিতে দেখা গেছে নিম্নআয়ের মানুষদের।