রাজধানীর ১৬ ইউনিয়নকে ৩৬ ওয়ার্ডে বিভক্ত করে গেজেট জারি করেছে স্থানীয় সরকার বিভাগ

এস.এম.মনির হোসেন জীবন : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে যুক্ত ১৬টি ইউনিয়নকে ৩৬টি ওয়ার্ডে বিভক্ত করা হয়েছে। সম্প্রতি এই ওয়ার্ড গঠন করে গেজেট জারি করা হয়। এর আগে স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।
গত বছরের ৯ জুন প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে (নিকার) ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে আটটি করে ইউনিয়ন যুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়।
স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন-২০০৯’ অনুযায়ী কাউন্সিলর নির্বাচনের উদ্দেশ্যে সীমানা নির্ধারণ কর্মকর্তার সুপারিশ অনুযায়ী কর্পোরেশনের ইউনিয়নগুলোকে ওয়ার্ডে বিভক্ত করা হয়েছে বলে গেজেটে উল্লেখ করা হয়েছে।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ ইউনিয়নকে ৫৮, ৫৯, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯, ৭০, ৭১, ৭২, ৭৩, ৭৪ ও ৭৫ নম্বর ওয়ার্ডে বিভক্ত করা হয়েছে।
অপর দিকে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বাড্ডা, ভাটারা, সাঁতারকুল, বেরাঈদ, ডুমনি, উত্তরখান, দক্ষিণখান ও হরিরামপুর ইউনিয়নকে ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২, ৪৩, ৪৪, ৪৫, ৪৬, ৪৭, ৪৮, ৪৯, ৫০, ৫১, ৫২, ৫৩ ও ৫৪ নম্বর ওয়ার্ডে বিভক্ত করা হয়েছে।
স্থানীয় সরকার বিভাগের তথ্য অনুযায়ী, আগে দুই সিটি কর্পোরেশনের আয়তন ছিল ১২৯ বর্গকিলোমিটার। ইউনিয়নগুলো যুক্ত হওয়ার পর এখন তা বেড়ে হয়েছে ২৭০ বর্গকিলোমিটার।
যে সব এলাকা নিয়ে গঠিত ঢাকা উত্তর সিটি কর্পোরেশন :
ওয়ার্ড-৩৭ : আনন্দনগর (দক্ষিণ আনন্দ নগর), মেরুল পূর্বপাড়া, ইন্দোলিয়া, দাওকান্দি, টেকপাড়া বাড্ডা (অংশ-১), সোনাকাটরা, টেকপাড়া বাড্ডা (অংশ-২), সেকান্দারবাগ, টেকপাড়া বাড্ডা (লৌহেরটেক অংশ-৩), মধ্যবাড্ডা, মোল্লাপাড়া, বেপারীপাড়া, পোস্ট অফিস রোড ও লৌহেরটেক।
ওয়ার্ড-৩৮: মধ্যপাড়া মোল্লাপাড়া, মোল্লাপাড়া, আদর্শনগর, উত্তর বাড্ডা পূর্বপাড়া (আংশিক) অংশ-১, উত্তর বাড্ডা ময়নারটেক, উত্তর বাড্ডা বাওয়ালী পাড়া, উত্তর বাড্ডা পূর্বপাড়া আংশিক (অংশ-২), উত্তর বাড্ডা পূর্বপাড়া (আব্দুল্লাহ বাগ), উত্তর বাড্ডা মিছরী টোলা, উত্তর বাড্ডা হাজী পাড়া।
ওয়ার্ড-৩৯ : নুরেরচালা পশ্চিম, নুরেরচালা পূর্ব, খিলবাড়ীরটেক পশ্চিম, খিলবাড়ীরটেক পূর্ব।
ওয়ার্ড-৪০ : ভাটারা (অংশ-১), ভাটারা (অংশ-২), ছোলমাইদ (অংশ-১), ছোলমাইদ (অংশ-২), নয়ানগর দক্ষিণ, নয়ানগর উত্তর।
ওয়ার্ড-৪১ : পুকুরপাড়া, দক্ষিণপাড়া, তালতলা, উত্তরপাড়া পশ্চিমাংশ, উত্তরপাড়া পূর্বাংশ, পাঁচখোলা, মেরুলখোলা, মগারদিয়া, পূর্ব পদরদিয়া, পশ্চিম পদরদিয়া।
ওয়ার্ড-৪২ : বড় বেরাইদ পূর্বপাড়া, বড় বেরাইদ ভূইয়াপাড়া, বড় বেরাইদ ঋষিপাড়া, বড় বেরাইদ আরদ্দাপাড়া, ছোট বেরাইদ ডগরদিয়া, আশকারটেক, চান্দারটেক, পাঁচদিরটেক, হারারদিয়া, বড় বেরাইদ মোড়লপাড়া (উত্তর), বড় বেরাইদ মোড়লপাড়া (দক্ষিণ), বড় বেরাইদ আগারপাড়া, বড় বেরাইদ চটকিপাড়া, বড় বেরাইদ চিনাদিপাড়া, নিগুর অ্যাপ্লাইদ (ফকিরখালী)।
ওয়ার্ড-৪৩ : তলনা, ঢেলনা, নকুনী, মৈঞ্জারটেক, মস্তল, পাতিরার অংশ-১, পাতিরার অংশ-২, পাতিরার অংশ-৩, ডুমনীর অংশ-১, ডুমনীর অংশ-২, কাঁঠালদিয়া, বাগদিয়া, আমদিয়া।
ওয়ার্ড-৪৪ : আমাইয়া, বড়বাড়ী, চামুরখান, কাঁচকুড়া, সড়বানঘাটা, ভাটুরিয়া, পলাশিয়া ও ছোট পলাশিয়া, পোড়াদিয়া, রাতুটি, ভারারদি, আক্তারটেক, বাওথার, বেতুলী, করিমের বাগ, দোবাদিয়া।
ওয়ার্ড-৪৫ : উত্তরখান (দক্ষিণ অংশ) ও উত্তরখান (উত্তর অংশ)।
ওয়ার্ড-৪৬ : বাবুর পাড়া, বড়বাগ, ওজাপাড়া, রাজাবাড়ী, মুন্ডা, পুলার টেক, ভাটুলিয়া, মাউছাইদ, বাদুরীপাড়া, চানপাড়া, ফৌজারবাড়ী, গোবিন্দপুর, খঞ্জুরদিয়া, কমুদখোলা, মৈনার টেক, নিনিরটেক, নোয়াখোলা, সাওরার টেক, উজানপুর।
ওয়ার্ড-৪৭ : ফায়দাবাদ, কোটবাড়ী, মৌশাইর, চালাবন।
ওয়ার্ড-৪৮ : দক্ষিণখান, সোনার খোলা, হলান, আনল, বরুয়া, জামুন, জামুন।
ওয়ার্ড-৪৯ : কাওলার, আশকোনা ও গাওয়াইর।
ওয়ার্ড-৫০ : মোল্লারটেক, ইরশাল, আজমপুর।
ওয়ার্ড-৫১ : উত্তরার সেক্টর-১১, সেক্টর-১২, সেক্টর-১৩, সেক্টর-১৪।
ওয়ার্ড-৫২ : বাইলজুড়ী, দলিপাড়া, আহালিয়া, পাকুরিয়া, বাউনিয়া, বাদালদী, উলুদাহা, চান্দুরা, তাফলিয়া, মান্দুরা, ষোলাহাটী।
ওয়ার্ড-৫৩ : নলভোগ, নয়ানগর, শুক্রাভাঙ্গা, ধরাঙ্গারটেক, পুরানকালিয়া, শেখদিরটেক, ডিয়াবাড়ী, তারারটেক, নিমতলীরটেক, চন্ডালভোগ, রানাভোলা, ফুলবারিয়া, বামনারটেক।
ওয়ার্ড-৫৪ : রোশাদিয়া, খায়েরটেক, কামারপাড়া, ভাটুলিয়া, নয়ানীচালা, রাজাবাড়ী, ধউর, আশুতিয়া, গ্রাম ভাটুলিয়া।