লালমোহনের জমিজমা নিয়ে বিরোধঃ অন্তঃসত্তা নারীসহ বৃদ্ধা লাঞ্ছিত

তরিকুল ইসলাম হৃদয়, চরফ্যাসন প্রতিনিধিঃ ভোলার লালমোহন উপজেলাধীন লর্ড হার্ডিঞ্জ ইউনিয়নে গত ৩০/১১/২০২২ ইং বুধবার দিন, লর্ড হার্ডিঞ্জ বাজার সংলগ্ন রাঁড়ী বাড়িতে সম্পত্তি ভোগ দখল নিয়ে চাচা  সালাউদ্দিন রাড়ীর সাথে ভাতিজা  আক্তার রাড়ীর মধ্যে বাকবিতন্ড ও একপর্যায়ে হাতাহাতির সৃষ্টি হয়।

তখনই সালাউদ্দিন রাড়ীর চিল্লাপাল্লা শুনে তার ছেলে সন্তান ও তার অন্যান্য ভাইয়েরা সেখানে আরো অন্যান্য লোকজন সমবেত হয়। আক্তার রাড়ী জানান,  নিজের জমিতে সুপারি বাগানে সুপারি সংগ্রহ করতে গেলে সালাউদ্দিন রাড়ী ও তার ছেলে মহিউদ্দিন বাধা সৃষ্টি করে, সেখানে ঝামেলার সৃষ্টি হলে আক্তারের বড় ভাই রফিক রাড়ী আসে, ঘটনাস্থলে রফিক আসলে সালাউদ্দিনের ছেলে মহিউদ্দিন ও ভাই আলাউদ্দিন,জামাল,কামাল ধরে রফিককে গাছের সাথে বেঁধে বেধড়ক মারধর করে।

এই মারধর দেখে আক্তারের গর্ভবতী স্ত্রী মাকসুদা বেগম দৌড়ে আসলে সালাউদ্দিনের ভাই আলাউদ্দিন,জামাল,কামাল তাকে মারধোর করতে গেলে আক্তার ও রফিকের বৃদ্ধ মা মোসাম্মৎ শুকুরেনেছা বিবি তাদেরকে বাধা দিতে গেলে তারা অভিযোগ করেন অন্তঃসত্ত্বা  পুত্রবধূ ও শাশুড়িকে লাঞ্ছনা ও নির্যাতনের শিকার হতে হয়।তারা আরও অভিযোগ করেন, এর আগেও তাদের নির্ধারিত সীমানায় ঘরের ভিটা তুলতে গেলে তাদের ঘরের ঢুকে সালাউদ্দিনের ছেলে মহিউদ্দিন নামাজ অবস্থায় পুত্রবধূ মাকসুদা বেগম ও তার শাশুড়ি কে মারধর করেছ।

এবং সালাউদ্দিন মাকসুদা বেগমের গলা চেপে ধরে, তখন আর তারা পরে ঘর তুলতে পারে না সালাউদ্দিন গং এর বাধায়। তাদের প্রতিবেশী কুলসুম বেগম জানান, আমি এই বাড়িতে আড়াই গন্ডা জমি নিয়ে বসবাস করি,এখানে সালাউদ্দিন গং এর ও জমি আছে আমার সাথে, তারা বিভিন্ন সময় বিভিন্নভাবে সুপারি নারিকেল ভোগ করে, এবং আমি কলা গাছ লাগাইলে সে কলা গাছ গুলোও কেটে ফেলে দেয়। প্রতিবেশী ফয়জুল্লাহ খান জানান, ৫/১/১৯৮০ সালেই মোসাম্মদ শুকুরেনেছা বিবির স্বামী রাড়ী জয়নাল আবেদীন তার স্ত্রীর নামে ১৫০ শতাংশ দলিল করে দিয়ে যান।

২০১০ সালে জয়নাল অসুস্থতাজনিত কারণে সালাউদ্দিন রাড়ীর কাছে বাড়িতে ৮ শতাংশ ও নালে ৪০ শতাংশ জমির দলিল নেয় সালাউদ্দিন।কিন্তু জয়নাল মারা গেলে সালাউদ্দিন কোন জমির বুজ না নিয়ে, একটা দলিল নয় ছয় করে, বলে যে পুরো জমি আমার তোমরা এখান থেকে জায়গা ছেড়ে দিয়ে চলে যাও।এই এই বিরোধিতা নিয়ে অনেকবার মেম্বার এবং চেয়ারম্যান এর মাধ্যমে বসাবসি হলেও এর সুষ্ঠু সমাধান হয়নি। এবং মোসাম্মদ শুকুরেনছাদের দলিলপত্রাদি পক্ষে রায় গেলে সালাউদ্দিন গং রা এই বিচার মানি না।প্রতিবেশী খালেক মিয়া জানান, রফিক হচ্ছে গিয়ে গরীব দুস্থ অসহায়,তাদের ব্যাপারে যদি আমি কোন বিষয় বলি তাহলে সালাউদ্দিন আমাদের সাথে বিরোধ সৃষ্টি করে, তিনি আরও জানান,এই সালাউদ্দিন আরো অন্য এক ব্যক্তি থেকেও মাত্র ৩০০ টাকা দিয়াও ৪০ থেকে ৫০ শতাংশ জমি নিয়া গেছে। পরিশেষে তাদের একটাই দাবী রফিক যেন তার মায়ের সম্পত্তি প্রশাসনের কাছে একটাই দাবী এর সুষ্ঠু সমাধান যেন পায়।