লেভান্তের সঙ্গে ড্র করে আরও ধূসর বার্সার লা লিগা স্বপ্ন

লা লিগাটা কি হারিয়েই ফেলল বার্সেলোনা? লেভান্তের বিপক্ষে ম্যাচের পর এমন প্রশ্ন করা যেতেই পারে। এমনিতেই জটিল থাকা সমীকরণ আরও কঠিন হয়ে গেছে তাদের জন্য। লেভান্তের বিপক্ষে ড্রয়ের পর পয়েন্ট টেবিলে রিয়াল মাদ্রিদকে টপকে দুইয়ে উঠেছে ঠিকই, কিন্তু শিরোপা স্বপ্ন ধূসর হয়েছে আরও।

লেভান্তের বিপক্ষে মঙ্গলবার ঘরের মাঠ ক্যাম্প ন্যুয়ে ৩-৩ গোলে ড্র করেছে বার্সা। এটি অবশ্য নতুন নয়। লিগে সর্বশেষ তিন মৌসুমে দুইবার লেভান্তের বিপক্ষে ম্যাচে হেরেছে কাতালান ক্লাবটি। শিরোপা জয়ের প্রবল চাপেই কি না গোল বন্যার ম্যাচটি ড্র করেছে তারা।

ম্যাচের শুরুতেই বার্সেলোনার পক্ষ থেকে দারুণ দুইটি আক্রমণ হয়েছিল। প্রথমটি ফাঁকায় উড়িয়ে মেরে নষ্ট করেন পেদ্রি। তাকে বল দেওয়া ডি ইয়ং পাঁচ মিনিট পর বল নিয়ে ফের ঢুকে পড়েন বক্সে। বল বাড়িয়ে দেন পেদ্রির উদ্দেশ্যে। তিনি বল পেয়ে পোস্টে শট রাখলেও তা ঠেকিয়ে দেন লেভান্তের গোলরক্ষক আইতর ফার্নান্দেস।

ম্যাচের ২১ মিনিটে পিছিয়ে পড়তে পারত বার্সা।ডি-বক্সের বাইরে উসমান দেম্বেলের দুর্বলতায় বল পেয়ে ভেতরে ঢুকে পড়েন গার্সিয়া আরান্দা। শট নেওয়ার সুযোগ থাকলেও তিনি তা না করে ভুল পাস দিয়ে বসেন। নষ্ট হয় গোলের সুযোগ।

এরপরই এবারের লিগে নিজের ২৯তম গোলটি করে বার্সাকে এগিয়ে দেন দলটির অধিনায়ক লিওনেল মেসি। জর্ডি আলবার ক্রসে বল পেয়ে প্রায় শুয়ে পড়ে বাঁ পায়ের ভলিতে গোলরক্ষককে পরাস্ত করেন তিনি।

৩৪তম মিনিটে গোল পান পেদ্রি। দারুণ দক্ষতায় উসমান দেম্বেলে বল পাঠান তাকে। এবার আর কোনো ভুল করেননি পেদ্রি। প্রথমার্ধে বেশ কিছু সুযোগ আসলেও আর কাজে লাগাতে পারেনি বার্সা।

বিরতির আগে আধিপত্য নিয়ে খেলা কাতালানরা দ্বিতীয়ার্ধে সেটি হারিয়ে বসে। ৫৭তম মিনিটে ডান দিক থেকে সতীর্থের ক্রসে হেডে ব্যবধান কমান স্প্যানিশ মিডফিল্ডার গনসালো মেলেরো। আর ৫৯তম মিনিটে ডি-বক্সে বল পেয়ে বাঁ পায়ের শটে ম্যাচে সমতা আনেন লুইস মোরালেস।

হঠাৎ কেমন ছন্দ হারিয়ে ফেলে বার্সা। যদিও পাঁচ মিনিট পর আবারও এগিয়ে যায় তারা। ডি-বক্সে ফাঁকায় বল পেয়ে বুলেট গতির শটে ঠিকানা খুঁজে নেন দেম্বেলে। তবে বার্সাকে স্তব্ধ করে ৮৩ মিনিটে ম্যাচে ফের সমতা আনেন লেসন।

এ নিয়ে টানা দ্বিতীয় ম্যাচে ড্র করল বার্সা। লিগ জয়ের জন্য এখনো তাদের প্রার্থনায় বসতে হবে অ্যাটলেটিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদের একাধিক হারের। সেটি না হলে এবার আর শিরোপা জেতা সম্ভব নয় রোনাল্ড কোম্যান শিষ্যদের।