শেখ কামাল জাতীয় ক্রীড়া পুরস্কার পেলেন যারা

ক্রাইম পেট্রোল বিডি ডেস্কঃ তিন দশক পর আবারও দেওয়া হচ্ছে জাতীয় ক্রীড়া পুরস্কার। আধুনিক ক্রীড়াঙ্গনের রূপকার শেখ কামালের নামে এখন থেকে প্রতি বছর এ পুরস্কার দেওয়া হবে। এ বছর ৭ ক্যাটাগরিতে ১০ জন ক্রীড়া ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানকে দেওয়া হচ্ছে পুরস্কার।

বুধবার (৪ আগস্ট) যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল জাপানের টোকিও থেকে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বৃহস্পতিবার ভার্চুয়ালি পুরস্কার প্রদান করবেন। অনুষ্ঠান হবে জাতীয় ক্রীড়া পরিষদের শেখ কামাল মিলনায়তনে। ৭ ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তরা ক্রেস্ট ও সম্মাননা সনদের সঙ্গে পাবেন এক লাখ টাকা করে।

আজীবন সম্মাননা বিভাগে পুরস্কার পেয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি ও সাবেক তারকা ফুটবলার কাজী সালাউদ্দিন। ক্রীড়াবিদ বিভাগে আছেন তিন জন- মাহফুজা খাতুন শিলা (সাঁতার), রোমান সানা (আর্চারি), মাবিয়া আক্তার সীমান্ত (ভারোত্তোলন)।

২০১৬ এসএ গেমসে দুটি সোনা জিতেছিলেন শীলা। ২০১৬ ও ২০১৯ এসএ গেমসে ভারোত্তোলনে সোনা জিতেন মাবিয়া। গত এসএ গেমসে হ্যাটট্রিক সোনা জয়ী রোমান; এবারের টোকিও অলিম্পিকসে বাংলাদেশের অংশ নেওয়া ছয় অ্যাথলেটের মধ্যে তিনিই কেবল অর্জন করেছিলেন সরাসরি খেলার যোগ্যতা।

ক্রীড়া সংগঠক- মনজুর কাদের ( শেখ জামাল ধানমন্ডি ক্লাব) ক্য শৈ ল হ্ন ( কারাতে ফেডারেশন)। উদীয়মান ক্রীড়াবিদ-আকবর আলী (ক্রিকেট), ফাহাদ রহমান (দাবা), উন্নতি খাতুন (মহিলা ফুটবল)।

ফেডারেশন/অ্যাসোসিয়েশন/সংস্থা বিভাগে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ক্রীড়া সাংবাদিক বিভাগে প্রবীণ সাংবাদিক মুহাম্মদ কামরুজ্জামান এবং পৃষ্ঠপোষক বিভাগে রয়েছে ওয়ালটন।

এই পুরস্কারের প্রেক্ষাপট তুলে ধরেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

“বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ছিলেন একজন স্বাপ্নিক তরুণ। বাংলাদেশের ক্রীড়া ও সাংস্কৃতিক আন্দোলনে তার অবদান অনস্বীকার্য। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে প্রচলিত সনাতনী ক্রীড়া-উন্নয়ন ধারণা থেকে বেরিয়ে এসে তিনি বাংলাদেশের আধুনিক ও আন্তর্জাতিকমানের ক্রীড়া প্রবর্তনে প্রয়াসী হয়েছিলেন।”

“অসাধারণ সাংগঠনিক দক্ষতায় তিনি প্রতিষ্ঠা করেছিলেন আবাহনী ক্রীড়া চক্র। ব্যক্তিগত প্রজ্ঞা ও নিজস্ব ক্রীড়া ভাবনায় এদেশে আধুনিক ফুটবলের পথিকৃৎ তিনি। ক্রীড়ানুরাগী, সংস্কৃতিমনা, তারুণ্যদীপ্ত বীর মুক্তিযোদ্ধা শেখ কামাল মহান মুক্তিযুদ্ধে সম্মুখ সমরে অংশগ্রহণ করেছেন। জাতির এ কীর্তিমান তরুণ শহীদ ক্যাপ্টেন শেখ কামালের অবদানকে স্মরণীয় এবং তার প্রতি গভীর শ্রদ্ধার নিদর্শনস্বরুপ ক্রীড়ার বিভিন্ন ক্ষেত্রে আমরা ‘শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার’ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছি।”