শ্রীলঙ্কা তাদের ওয়ানডে ইতিহাসে ৩২২ রান তাড়া করে জিতেছে দুইবার

ক্রীড়া ডেস্ক : শ্রীলঙ্কা তাদের ওয়ানডে ইতিহাসে ৩২২ রান তাড়া করে জিতেছে দুইবার। তার একটি জিতেছিল ২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে। আর অপরটি আজ চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতের বিপক্ষে।

চ্যাম্পিয়নস ট্রফির ‘বি’ গ্রুপের ম্যাচে ভারতকে সাত উইকেটের ব্যবধানে হারিয়ে নিজেদের সেমিফাইনালের আশা টিকিয়ে রাখার পাশাপাশি এই গ্রুপের সমীকরণ আরো জটিল করে তুলল লংকানরা। দ্বিতীয় ম্যাচে লংকানদের নিজেদের প্রথম জয়ে গ্রুপ ‘বি’ তে এখন চারদলেরই সমান দুই ম্যাচে ২টি করে পয়েন্ট। তাই পরের দুই ম্যাচে যে দুইদল জিতবে তারাই টিকিট পেয়ে যাবে সেমিফাইনালের।

কেনসিংটন ওভালে প্রথম ইনিংসে ভারত ৩২১ রান করার পরে মনে হচ্ছিল অনভিজ্ঞ এই শ্রীলংকান দল হয়তো বড় ব্যবধানেই হারতে যাচ্ছে। কিন্তু গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেটে সব সমীকরণ ভুল প্রমাণ করে দিয়ে সাত উইকেটের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ম্যাথুস বাহিনী।

৩২২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শ্রীলংকান ওপেনার নিরোশান ডিকওয়েলা (৭) শুরুতেই ফিরে গেলেও দ্বিতীয় উইকেট ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেন দানুশকা গুনাথিলাকা এবং কুশাল মেন্ডিস। ১৩৯ বল খেলে দ্বিতীয় উইকেট জুটিতে তারা যোগ করেন ১৫৯ রান।

দলীয় ১৭০ রানের মাথায় গুনাথিলাকা ৭৬ রান করে রান আউটে কাটা পরেন। তার ২৬ রান পরে ব্যক্তিগত সেঞ্চুরি থেকে ১১ রান দূরে থাকতে সেই রান আউটের শিকার হন কুশাল মেন্ডিস। ১৯৬ রানে তিন উইকেট হারানো শ্রীলংকার ইনিংসে হাল ধরেন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস ও কুশাল পেরেরা।

চতুর্থ উইকেট জুটিতে ৭৫ রান যোগ করার পরে হ্যামস্ট্রিংয়ের ইনজুরিতে ব্যক্তিগত ৪৭ রানের রিটায়ার্ড হার্ট হন কুশাল পেরেরা। জয়ের জন্য বাকি ৫০ রান ৮ বল বাকি থাকতেই নিয়ে নেয় ম্যাথুস ও আসেলা গুনারত্নে। অধিনায়ক ম্যাথুস ৫৪ রান করে অপরাজিত থাকেন। গুনারত্নে ২১ বলে ৩৪ রানের ঝড়ো ইনিংস খেলে দলের জয় তরান্বিত করেন।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে দুই ওপেনার রোহিত শর্মা এবং শিখর ধাওয়ানের টানা দ্বিতীয় শতরানের জুতিতে উড়ন্ত সূচনা পায় ভারত। রোহিত ৭৯ রান করে ফিরে গেলেও শিখর ঠিকই তুলে নেন ক্যারিয়ারের দশম সেঞ্চুরি। আউট হওয়ার আগে করেন ১২৫ রান।

শেষদিকে মাহেন্দ্র সিং ধোনির ৬৪ এবং কেদার জাদবের ২৫ রানের ক্যামিও ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে ছয় উইকেট হারিয়ে ৩২১ রানের পাহাড়সম টার্গেট দাড় করায় টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ভারত।

৮৯ রানের ইনিংস খেলে দলেকে জয়ের পথে নিয়ে যাওয়ায় ম্যাচসেরা নির্বাচিত হন কুশাল মেন্ডিস।