সাতক্ষীরায় ত্রিশ মাইল চৌরাস্তা সড়কের বেহাল দশা

জেলা প্রতিবেদকঃ সাতক্ষীরা-ত্রিশ মাইল টু ধানদিয়া চৌরাস্তা সড়কের বেহাল দশা!চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে সাতক্ষীরা- ত্রিশ মাইল টু ধানদিয়া সড়ক। সংস্কারের অভাবে প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ এ সড়কের অধিকাংশ স্থানেই পিচ উঠে গিয়ে বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে। এতে জনদুর্ভোগ চরম আকার ধারণ করেছে।সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কয়েক বছর আগে সাতক্ষীরা- ত্রিশ মাইল টু ধানদিয়া চৌরাস্তা সড়ক সংস্কার করা হয়।

এরপর কয়েকবার ক্ষতিগ্রস্ত স্থানগুলো সংস্কার করা হলেও তা ছিল দায়সারা গোছের। এছাড়া মাঝেমধ্যে গর্তগুলোতে ইট দিয়ে সাময়িকভাবে চলাচলের ব্যবস্থা করা হয়।তবে, যেনতেনভাবে সংস্কার করায় এ সড়কের পুলিরহাট থেকে ,ধানদিয়া চৌরাস্তা পর্যান্ত সড়কের পিচ উঠে গেছে। সামান্য বৃষ্টিতেই এসব স্থানে পানি জমে কাদা হয়।

চলাচল করতে পারে না বাস-ট্রাক, মোটরসাইকেল অ্যাম্বুলেন্স এমনকি বাইসাইকেলও। সাতক্ষীরা জেলার অন্যতম বাণিজ্যকেন্দ্র পাটকেলঘাটা বাজার। যশোর জেলা এবং কলারোয়া উপজেলা থেকে পাটকেলঘাটা যাওয়ার প্রধান সড়ক ত্রিশ মাইল টু ধানদিয়া চৌরাস্তা সড়ক।সড়কটি সরু হওয়ায় গাড়ি ক্রসিং সড়ক দুর্ঘটনায় শিকার হচ্ছে জনসাধারণ।এতে দুর্ভোগ পোহাতে হয় তালা ও কলারোয়া উপজেলার প্রায় ৬ লক্ষ মানুষকে।ফুলবাড়ী বাজারের ব্যবসায়ী রবিউল ইসলাম জানান, সড়কের খুবই দুরাবস্থা। সব জায়গায় গর্ত, বৃষ্টি হলে কাঁদা। আর কাঁদা শুকিয়ে গেলে পুরু ধূলোর স্তর।

ধানদিয়া টু ধানদিয়া সড়কের ইজিবাইক চালক সুমন বিশ্বাস বলেন, রাস্তার যে অবস্থা, তাতে চৌরাস্তা থেকে গাড়ি নিয়ে ত্রিশ মাইল মাইল পৌঁছাতে পারবো কি না তা নিয়ে অনিশ্চয়তায় থাকতে হয়। মাঝে মাঝে গাড়ির পাতি (স্প্রিং)ভেঙে যায়। আর যাত্রীরা তো ভোগেই। মৎস্য ব্যবসায়ী রাম প্রসাদ বলেন, ধানদিয়ায় প্রচুর মাছ উৎপাদিত হয়। কিন্তু মাছ বাইরে পাঠাতে গেলে পড়তে হয় মহা ঝামেলায়। গাড়ি যেতে চায় না।এলাকাবাসীর উন্নয়ন ও ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে সড়কটি সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন মহল।