সেই মিউনিখে আবার বিধ্বস্ত আর্সেনাল

ক্রীড়া ডেস্ক : একই প্রতিপক্ষ, একই মাঠ, একই স্কোরলাইন, পার্থক্য বলতে কেবল স্টেজটা। গত চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে বায়ার্ন মিউনিখের মাঠ অ্যালিয়াঞ্জ অ্যারেনায় ৫-১ গোলে বিধ্বস্ত হয়েছিল আর্সেনাল। সেই মিউনিখে কাল রাতে গত মৌসুমের ‘দুঃস্বপ্নে’রই পুনরাবৃত্তি ঘটাল গানাররা। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে ইংলিশ ক্লাবটিকে একই স্কোরলাইনেই হারিয়েছে বাভারিয়ানরা।

সর্বশেষ ছয়বারই চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে বাদ পড়েছে আর্সেনাল। ইউরোপের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিযোগিতার প্রথম নকআউট স্টেজ থেকে টানা সপ্তমবারের মতো বাদ পড়ার পথেও এগিয়ে গেল আর্সেন ওয়েঙ্গারের দল। প্রথম ইংলিশ ক্লাব হিসেবে কাল ২০০ চ্যাম্পিয়নস লিগ গোল হজমের লজ্জাও সঙ্গী করেছে আর্সেনাল।

ঘরের মাঠে ম্যাচের একাদশ মিনিটেই বায়ার্নকে এগিয়ে দেন আরিয়েন রোবেন। ডগলাস কস্তার পাস থেকে বল পেয়ে বাঁ পায়ের অসাধারণ বাঁকানো শটে লক্ষ্যভেদ করেন ডাচ স্ট্রাইকার। তবে ৩০ মিনিটে আর্সেনালকে সমতায় ফেরান অ্যালেক্সিস সানচেজ। গোলটি ছিল নাটকীয়। পেনাল্টি পেয়েছিল অতিথিরা। তবে সানচেজের স্পটকিক ঠেকিয়ে দেন ম্যানুয়েল নয়্যার। কিন্তু গোলমুখের সামনে খেলোয়াড়দের জটলার মধ্যে ফিরতি বল পেয়ে কোনাকুনি শটে জালে পাঠান চিলিয়ান স্ট্রাইকার।

প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। তখনো কে জানতো, গত মৌসুমের দুঃস্বপ্নটাই অপেক্ষা করছে আর্সেনালের সামনে! দ্বিতীয়ার্ধে ম্যাচের ৫৩ মিনিটে ফিলিপ লামের ক্রস থেকে হেডে বায়ার্নকে ২-১ গোলে এগিয়ে দেন রবার্ট লেভানডফস্কি। তিন মিনিট পরেই লেভানডফস্কির ব্যাকহিল থেকে পাওয়া বলে গোল করে ব্যবধান বাড়ান থিয়াগো আলকান্তারা।

৬৪ মিনিটে নিজের দ্বিতীয় গোল পূর্ণ করেন আলকান্তারা, স্কোরলাইন হয়ে যায় ৪-১। আর ৮৮ মিনিটে আর্সেনালের কফিনে পঞ্চম পেরেক ঠুকে দেন থমাস মুলার। শেষ দুটি গোলেই বায়ার্নের খেলোয়াড়দের কৃতিত্বের চেয়ে আর্সেনালের ডিফেন্ডারদের দায়টাই ছিল বেশি!