সোহানের অবিশ্বাস্য রান আউট নিয়ে সমালোচনা (ভিডিও)

ক্রীড়া ডেস্ক : নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনের ঘটনা। নিউজিল্যান্ডের শেষ ব্যাটসম্যান হিসেবে রান আউট হন নেইল ওয়াগনার। তাকে যেভাবে বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান রান আউট করেছেন সেটা সত্যিই অবিশ্বাস্য।

দ্বিতীয় রান নিতে দৌড়ে আসেন নেইল ওয়াগনার। এ সময় সোহানের কাছে বল পৌঁছে যায়। সোহান বল না ধরেই গ্লাভস দিয়ে বলটিকে স্ট্যাম্পের দিকে ঠেলে দেন। ভাগ্যক্রমে বলটি স্ট্যাম্প ভেঙে দেয়। যখন বলটি স্ট্যাম্প স্পর্শ করে তখন নেইল ওয়াগনার স্ট্যাম্পের পাশেই ব্যাটসহ শূন্যে ভেসে ছিলেন। থার্ড আম্পায়ার রিপ্লে দেখে নিয়মানুযায়ী ওয়াগনারকে আউট ঘোষণা করেন।

আর ৩৫৪ রানে নিউজিল্যান্ডের ইনিংসের যবনিকাপাত ঘটে। টিভি আম্পায়ার দক্ষিণ আফ্রিকার মারাইস এরাসমুস যখন আউট ঘোষণা করেন তখন নিউজিল্যান্ডের কোচ মাইক হ্যাসন মাথা নাড়াচ্ছিলেন। এমন অবিশ্বাস্য রান আউটটি বেশ সমালোচনারও জন্ম দিয়েছে। নিউজিল্যান্ডের কোচ মাইক হ্যাসনও আউটটি নিয়ে সমালোচনা করেছেন। তার মতে ক্রিকেটের আইনের কোনো বোধ শক্তি নেই।

হ্যাসন বলেন, ‘এই নিয়মটা ক্রিকেটে অনেকদিন ধরেই আছে। কিন্তু আমার মনে হয় আইনটি কিছুটা ন্যায়বিরুদ্ধ ও অনুচিত। যখন আপনার ব্যাট একবার টাচ লাইনের ভেতরে স্পর্শ করবে এরপর আবার স্পর্শ করার প্রয়োজন আছে বলে মনে হয় না। এক্ষেত্রে ওয়াগনারের রান আউট হওয়টা অবিশ্বাস্য। আমি ব্যক্তিগতভাবে মনে করি বিষয়টা অপ্রয়োজনীয়। আর এই আইনটা মানবিক দিক থেকে বিবেচনা করে দেখা উচিত।’

ক্রিকেটের ২৯তম আইন অনুযায়ী একজন ব্যাটসম্যান যদি পপিং ক্রিজের ভেতরে তার ব্যাট কিংবা শরীরের কোনো অংশ না রাখেন তাহলে তিনি আউট হবে। সে আইন অনুযায়ীই থার্ড আম্পায়ার মারাইস এরাসমুস ওয়াগনারকে আউট ঘোষণা করেন। অর্থাৎ ওয়াগনার যদি বল স্ট্যাম্প স্পর্শ করার আগে মাটিতে তার পা কিংবা ব্যাট রাখতে পারতেন তাহলে আউট হতেন না। কিন্তু বল যখন স্ট্যাম্প স্পর্শ করে তখন তিনি ব্যাটসহ শূন্যে ভেসে ছিলেন।

নেইল ওয়াগনারের রান আউট হওয়ার ভিডিও :

https://youtu.be/S6IszLfciQ8