হরতালে স্বাভাবিক ছিল বরিশাল

জেলা প্রতিবেদকঃ সারাদেশে ডাকা হেফাজত ইসলামের হরতালের কোনো প্রভাব পড়েনি বরিশালে। জন-জীবন ছিল স্বাভাবিক। তাদের ডাকা হরতালকে কেন্দ্র প্রথম থেকেই নগরীর বিভিন্ন স্থানে বিপুল সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক অবস্থানে ছিল।

বরিশাল নগরীতে সকাল থেকে সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানের কার্যকর্ম চলেছে স্বাভাবিক গতিতে। দোকান-পাট, ব্যবসা প্রতিষ্ঠান খোলা ছিল অন্যদিনের মত। বরিশাল থেকে দূরপাল্লা রুটের লঞ্চ-বাস ও অভ্যন্তরীণ রুটে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

রবিবার (২৮ মার্চ) দুপুর পৌঁনে ১টার দিকে নগরীর বেলতলা মাহমুদিয়া মাদরাসা চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে হেফাজতের নেতাকর্মীরা। পুলিশ বেষ্টনীতে হেফাজতের মিছিলটি ইসলামিয়া কলেজ চত্বর হয়ে ফের মাহমুদিয়া মাদরাসা চত্বরে গিয়ে শেষ হয়। মিছিল থেকে শান্তিপূর্ণভাবে হরতাল পালনের জন্য সকলের প্রতি আহবান জানিয়ে স্লোগান দেয়া হয়। এছাড়া নগরী ও জেলার কোথাও হেফাজতে ইসলামের নেতা-কর্মীদের কোনো মিছিল, সমাবেশ, পিকেটিং বা কোন তৎপরতার খবর পাওয়া যায়নি।

বরিশাল জেলা বাস মালিক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি মো. ইউনুস আলী খান বলেন, ‘নথুল্লাবাদ বাস টার্মিনাল থেকে দূরপাল্লার বাস যথারীতি গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে গেছে। একইভাবে রূপাতলী বাস টার্মিনাল থেকে অভ্যন্তরীণ সব রুটে বাস চলাচল করছে। অন্যদিকে লঞ্চ চলাচলও স্বাভাবিক রয়েছে।’

বরিশাল কোতয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম বলেন, ‘আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ সতর্ক অবস্থায় রয়েছে। জনগণের জানমালের নিরাপত্তার স্বার্থে যে কোনো অপ্রীতিকর অবস্থা মোকাবেলায় প্রস্তুত রয়েছে পুলিশ।’

বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান বলেন, ‘হরতালে জন সাধারণের নিরাপত্তায় পুলিশ বাহিনী তৎপর রয়েছে। তবে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কোনো আটকও নেই। সবকিছু স্বাভাবিক রয়েছে।