হানজিনের ২ হাজার কন্টেইনার নিলামে উঠছে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : দেউলিয়া প্রতিষ্ঠান হানজিনের দুই হাজার কন্টেইনার নিলামে বিক্রির উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

হানজিনের কাছ থেকে প্রায় ৫৪ কোটি টাকা বকেয়া ভাড়া আদায়ের লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এ ব্যাপারে ইতিমধ্যে আদালত থেকেও অনুমতি নেওয়া হয়েছে। দীর্ঘদিন ধরে চট্টগ্রাম বন্দর ইয়ার্ডে পড়ে থাকা হানজিনের কন্টেইনারসমূহ শিগগিরই নিলামে বিক্রির প্রক্রিয়া শুরু হবে বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক।

বন্দর সূত্রে জানা যায়, দক্ষিণ কোরিয়ান শিপিং কোম্পানি হানজিন দেউলিয়া ঘোষিত হওয়ায় চট্টগ্রাম বন্দরে পড়ে আছে প্রায় দুই হাজার কন্টেইনার। হানজিনের কন্টেইনারসমূহ বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন বন্দরে ওঠা-নামা বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম বন্দরের ইয়ার্ডে খালি পড়ে আছে এক হাজার ৭০০ কন্টেইনার। এ ছাড়া পণ্যবাহী ও রেফার কন্টেইনার রয়েছে তিন শতাধিক। এই দুই হাজার কন্টেইনারের বিপরীতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ হানজিনের কাছে পাওনা রয়েছে প্রায় ৫৪ কোটি টাকা।

এই বিপুল অঙ্কের ভাড়া আদায়ে হানজিনের কাছে বারবার চিঠি লিখেও সাড়া পায়নি বন্দর কর্তৃপক্ষ। এই অবস্থায় প্রতিদিন হানজিনের কন্টেইনারের ভাড়া বাবদ যোগ হচ্ছে ৪০ লাখ টাকা। এই বিপুল অঙ্কের বকেয়া ভাড়া আদায়ে হানজিনের কন্টেইনারসমূহ নিলামে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

বন্দর সচিব ওমর ফারুক জানান, গত বছরের ১২ নভেম্বর হানজিনের কন্টেইনার চট্টগ্রাম বন্দর থেকে সরিয়ে নিতে একটি নোটিশ দেওয়া হয়েছিল। নোটিশে ২৮ নভেম্বরের মধ্যে এসব কন্টেইনার সরিয়ে না নিলে নিলামে তোলা হবে অথবা সেগুলো সরিয়ে ফেলে বন্দর কর্তৃপক্ষ নিজেদের জিম্মায় নেওয়া হবে বলে জানিয়ে দেওয়া হয়েছিল।

এই নোটিশের পরও হানজিনের কোনো সাড়া না পাওয়ায় আদালতের অনুমতি নিয়ে সব কন্টেইনার নিলামে বিক্রির উদ্যোগ নেওয়া হয়েছে। শিগগিরই হানজিনের কন্টেইনারসমূহ নিলামে বিক্রির লক্ষ্যে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচার করা হবে বলে বন্দর সচিব নিশ্চিত করেন।