অধিক ফসল উৎপাদনে মন্ত্রণালয়ের নির্দেশনা

ঝালকাঠি প্রতিনিধি,মো.মোছাদ্দেক বিল্লাহ
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত ও টেকশই কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে স্বল্প জমিতে অধিক ফসল উৎপাদনের লক্ষে জেলার কৃষি বিভাগ ও বিএডিসিকে নির্দেশনা দিয়েছে কৃষি মন্ত্রণালয়।
এ লক্ষে ৬ টি প্রস্তাব জেলার কৃষি ও বিএডিসির অফিস গুলোতে বার্তা আকারে পাঠানো হয়েছে। এর ভিত্তিতে কাজ করার জন্যও নির্দেশ প্রদান করা হয়েছে।
নির্দেশনায় বলা হয়েছে, প্রতি বছর দেশের মানুষের জন্য অতিরিক্ত ৩ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য প্রয়োজন হয়। অন্যদিকে প্রতিবছর আবাদি জমির পরিমাণ কমছে। এর সাথে প্রাকৃতিক দূর্যোগ বন্যা, খড়া, লবনাক্ততা, সামুদ্রিক জলচ্ছাস, ঘুর্ণিজরের ফলে কৃষি উৎপাদন প্রতিনিয়ত হুমকির সম্মুখীন হচ্ছে।
বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পুর্নতা অর্জণ করে বিদেশে চাল রপ্তানী করছে তবুও আমাদেরকে মধ্যম আয়ের দেশ হতে হলে সকল জনগোষ্টীর খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
সে কারণে মান সম্পন্ন উচ্চ ফলনশীল জাতের বীজ ব্যবহার করে ফসলের উৎপাদন ১৫-২০ ভাগ বারানো, বীজতলা তৈরী এবং ফসল উৎপাদনে সুষম সার প্রয়োগ, যান্ত্রিক চাষাবাদের মাধ্যমে সময় ও অর্থ সাশ্রয়ের সাথে সাথে একই জমিতে একাধিক ফসল উৎপাদন, জমির উর্ভরতা বৃদ্ধি ও মাটির স্বাস্থ্য রক্ষার জন্য রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে কম্পোস্ট ও ভার্মি কম্পোস্টসহ অন্যান্য জৈব সার ব্যবহার করার কথা বলা হয়েছে।
এছাড়া, সাশ্রয়ী সেচের জন্য সেনিপা এবং ফিতা পাইপ ব্যবহার ও সেচের জন্য সোলার পাম্প ব্যবহার বাড়ানোর কথাও বলা হয়েছে।
ঝালকাঠির কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক আবু বকর সিদ্দিক জানান, কৃষি মন্ত্রীর নির্দেশনা মাথায় রেখে এই জেলায় কৃষি ব্যবস্থাপনা গড়ে তোলা হচ্ছে।