কাশিমপুর কারাগারে হামলার লক্ষ্য ছিল আনসারুল্লাহর

নিজস্ব প্রতিবেদক : গাজীপুরের কাশিমপুর কারাগারে হামলার লক্ষ্য ছিল নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি)। এ জন্য সংগঠনের কয়েকটি দল কাজ করছিল। শনিবার তাদের দুই সদস্যকে গ্রেপ্তার করার ফলে সে পরিকল্পনা ভেস্তে গেছে।

শনিবার র‌্যাব-১ কার্যালয়ে কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ সাংবাদিকদের এ তথ্য জানান।

তুহিন মোহাম্মদ মাসুদ জানান, শুক্রবার রাতে গাজীপুরের চৌরাস্তা এলাকায় অভিযান চালানো হয়। এ সময় এবিটির সদস্য রাশেদুল ইসলাম ওরফে স্বপন এবং বিপ্লব হোসেন ওরফে হুজাইফাকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাব কর্মকর্তা আরো বলেন, ‘তারা আইএসের মতাদর্শে অনুপ্রাণিত হয়ে দেশে জঙ্গি কার্যক্রম পরিচালনা করছিল। তাদের অন্যতম লক্ষ্য ছিল কাশিমপুর কারাগারে হামলা করা। এ কারাগারে তাদের নেতা জসিমউদ্দিন রাহমানীকে আটক আছেন। হামলা করে তাকে মুক্ত করাই ছিল জঙ্গিদের অন্যতম উদ্দেশ্য। এজন্য তারা কাশিমপুর এলাকায় কয়েকটি গ্রুপের সঙ্গে সমন্বয় করছিল। সুযোগ পেলে তারা হামলা করত। বিকল্প হিসেবে রাহমানী এবং অন্যান্য এবিটি নেতা আদালতে হাজিরা দেওয়ার সময় রাস্তায় হামলা করে তাদের ছিনিয়ে নেয়ারও পরিকল্পনা করে জঙ্গিরা। এ ছাড়াও তারা বিভিন্ন আলোচিত ব্লগার এবং নাস্তিকদের হত্যার পরিকল্পনা করেছিল। তাদের আদর্শিক নেতা জসিমউদ্দিন রাহমানী এবং তামিম আল-আদনানি। এবিটির প্রধান ও মুখ্য পরিকল্পনা- বাংলাদেশে কমপক্ষে ১০ লাখ লোককে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য করে দেশে খিলাফত প্রতিষ্ঠা করা। তবে তাদের সে উদ্দশ্য কখনোই সফল হতে দেওয়া হবে না।’