কিশোরগঞ্জ পাক মুক্ত দিবস ১৭ ডিসেম্বর

কিশোরগঞ্জ : একাত্তরের ১৬ ডিসেম্বর সারাদেশে বিজয়ের আনন্দ উপভোগ করলেও কিশোরগঞ্জের মানুষ সে আনন্দ থেকে বঞ্চিত ছিলেন। সারাদেশ যখন বিজয়ের আনন্দে আত্মহারা, কিশোরগঞ্জবাসী তখনও যুদ্ধ করছে। শহরের চারদিক থেকে চতুর্মুখী আক্রমন করে ১৭ ডিসেম্বর সকাল ৮টায় মুক্ত হয় কিশোরগঞ্জ।

কিশোরগঞ্জে ১৬ ডিসেম্বর গভীর রাত পর্যন্ত পাকবাহিনীর দোসরদের সাথে মুক্তিযোদ্ধাদের প্রচন্ড লড়াই হয়েছে, রক্ত ঝরেছে।

বাংলার অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলামের জন্মভূমি এই কিশোরগঞ্জ, বীর প্রতীক সেতারা বেগম, বীর প্রতীক কর্ণেল হায়দার, বীর প্রতীক নূরুল ইসলাম খান পাঠানের বাড়ী এই কিশোরগঞ্জে। এ অঞ্চলের মানুষ এসব বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে আজও গর্ব করে।

সৈয়দ নজরুল ইসলামের বাড়ী শহর থেকে চার কিলোমিটার দক্ষিণে যশোদল ইউনিয়নে। আর এই জন্যই হয়তো ঘাতকের দল ঐ এলাকার মানুষকে বিশেষ টার্গেট করে। ১৩ অক্টোবর স্থানীয় দালালদের মাধ্যমে মিথ্যা আশ্বাস দিয়ে আশপাশের গ্রাম থেকে প্রায় ছয় শতাধিক মানুষকে একসঙ্গে আলোচনার কথা বলে বড়ইতলায় জড়ো করে এবং গুলিবর্ষণ ও বেয়নেট চার্জ করে খুন করে ৩৬৫ জন নিরীহ মানুষকে। সেখান থেকে কোন রকমে বেঁচে যাওয়া সেদিনের কিশোর সিরাজুল ইসলাম মানিক সেই ঘটনায় তার বাবাসহ অনেক আত্মীয়-স্বজন হারানোর মর্মস্পর্শী বর্ণনা দেন।

২৫ মার্চের ক্র্যাকডাউনের পর সর্বপ্রথম ১৯ এপ্রিল শুক্রবার ট্রেনযোগে হানাদার পাকবাহিনী প্রথম কিশোরগঞ্জে প্রবেশ করে। ৪ ডিসেম্বর পাকবাহিনী কিশোরগঞ্জ ছেড়ে চলে গেলেও তাদের দোসররা কিশোরগঞ্জে শক্ত অবস্থান ধরে রাখে। ১৬ ডিসেম্বর ঢাকায় পাকবাহিনীর আত্মসমর্পণের খবরে উজ্জীবিত মুক্তিযোদ্ধারা কিশোরগঞ্জকে মুক্ত করতে সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করে। ওইদিন রাতে মুক্তিযোদ্ধাদের বিভিন্ন দল কিশোরগঞ্জ শহরের চারপাশে সশস্ত্র অবস্থান নেয়।

পরদিন ১৭ ডিসেম্বর সকাল সাড়ে সাতটার দিকে শহরের পূর্ব দিক দিয়ে কমান্ডার কবীর উদ্দিন আহমদের নেতৃত্বে প্রথমে মুক্তিযোদ্ধাদের একটি দল কিশোরগঞ্জ শহরে প্রবেশ করে। এর পরপরই অন্যান্য প্রবেশ পথ দিয়েও মুক্তিযোদ্ধারা দলে দলে শহরে প্রবেশ করতে থাকে। মুক্তিযোদ্ধাদের অভিযানের খবরে মুক্তিকামী জনতাও উল্লাস করে স্বাধীনতার শ্লোগান দিয়ে রাস্তায় নেমে আসে। সামান্য প্রতিরোধের পরই পাকবাহিনীর এদেশীয় দোসররা আত্মসমর্পণ করে। শহরের শহীদী মসজিদ প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে অস্ত্র সমর্পণ করে পাকবাহিনীর দোসররা। এভাবেই বিজয় দিবসের একদিন পর ১৭ ডিসেম্বর কিশোরগঞ্জের আকাশে ওড়ে স্বাধীন বাংলাদেশের পতাকা।