খানসামায় সবুজের সমারোহে উঁকি দিচ্ছে কৃষকের স্বপ্ন

তফিজ উদ্দিন আহমেদ,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ খানসামায় চলতি আমন মৌসুমে চারা রোপণের পর ক্ষেতের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষক-কৃষাণীরা। প্রকৃতির বৈরি আবহাওয়ার পরেও সম্পুরক সেচ দিয়ে এবার আমন চারা রোপণ করেছেন চাষিরা। কখনো প্রখর রোদ,আবার কখনো বৃষ্টিতে ভিজে ধান ক্ষেত পরিচর্যা করছেন কৃষক। বিগত বছরগুলোতে আমন ধান চাষ করলেও এবারের চিত্র ভিন্ন। মৌসুমের শুরুতে হয়নি বৃষ্টি দেখা যায়নি ঠিকমতো বন্যার তেমন প্রভাব। চারা রোপণের পরপরই দফায় দফায় বৃষ্টি আর কৃষকের নিবিড় পরিচর্যায় রোপণ করা চারা দ্রুত বেড়ে ওঠেছে।

সবুজে ছেয়ে গেছে ক্ষেত। ভাদ্রের তালপাকা গরম ও হাল্কা হাওয়ায় দোলা খাচ্ছে দিগন্ত জুড়ে সবুজের চাদরে ঢাকা ধান ক্ষেত। সারাদিন কৃষক-কৃষাণী আর কৃষি শ্রমিকের কর্মব্যস্ততায় মুখরিত ফসলের মাঠ। আর দিগন্ত জুড়ে সবুজের হাত সানির মাঝেই উঁকি দিচ্ছে কৃষকের সোনালী স্বপ্ন। কৃষকদের স্বপ্ন পূরণের মাধ্যমে ক্ষুধামুক্ত, খাদ্যে স্বনির্ভর বাংলাদেশ নির্মাণে নানা উদ্যোগ নিয়েছে বর্তমান কৃষি বান্ধব সরকার। এসব উদ্যোগ বস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছে উপজেলা কৃষি অধিদপ্তর। তাদের আন্তরিকতায় কৃষিতে লেগেছে আধুনিকতার ছোঁয়া। চলতি মৌসুমেও কৃষি বিভাগের পরামর্শে আধুনিক জাতের উচ্চ ফলনশীল ধান যান্ত্রিক পদ্ধতিতে চাষ করছেন উপজেলার ইউনিয়নগুলোর কৃষক।

খানসামা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ বাসুদেব রায় জানান, চলতি রোপা আমন মৌসুমে উপজেলার ৬টি ইউনিয়নের ৫৭ টি গ্রামে১৩ হাজার ৭শ’৫৬হেক্টর জমিতে রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। আধুনিক চাষ পদ্ধতি ব্যবহারে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। সরজমিনে ঘুরে ধান চাষের বিষয়ে উপজেলার বিভিন্ন এলাকার কৃষকের সাথে কথা বলে জানা যায়,উপজেলার ভেড়ভেড়ী ইউনিয়নের হোসেনপুর গ্রামের ইয়াছিন আলী বলেন,এবছর চারা রোপণের সময় বৃষ্টির পানির অভাবে আমরা সেচ দিয়ে চারা রোপণ করেছি। চলতি মৌসুমে কৃষি অফিস থেকে আমাদের কে বিনামূল্যে সার ও স্বল্পমেয়াদী উচ্চ ফলশীল হাইব্রিড এজেড এবং বিনা সহ প্রায় নানা জাতের ধানের বীজ দিয়েছে।

আমরা কৃষি অফিসের পরামর্শ মত বীজ বপন ও রোপণ করেছি। বর্তমানে ক্ষেতের চেহারা খুব ভালো। আশা করি অন্যান্য বারের চেয়ে অধিক ফসল ঘরে তুলতে পরাবো। এখন ক্ষেতের পরিচর্যা ও সার প্রয়োগে কৃষকেরা ব্যস্ত সময় পার করছেন। সুষম মাত্রায় সার প্রয়োগ ও ক্ষেতের সঠিক পরিচর্যা নিশ্চিত করতে কৃষি বিভগের উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ মাঠ পর্যায়ে ১৮ টি বøকে ভাগ করে আমন চাষে ফসলের রোগবালাই সহ নানা বিষয়ে পরামর্শ দিয়ে যাচ্ছেন। ক্ষেতের বর্তমান অবস্থার কথা উল্লেখ করে ও আবহাওয়া অনুকূলে থাকলে এবার আমনের বাম্পার ফলন হবে বলে আশা করছে কৃষকরা।