চারপাশে সবুজের সমারোহে ঘেরা চা বাগান

সিলেট : চারপাশে সবুজের সমারোহে ঘেরা চা বাগান। মাঝখানে একটুকরো সমতল জায়গা। সিলেট সদর উপজেলা ও সিটি করপোরেশনের মধ্যবর্তী এ জায়গাতেই নির্মিত হয়েছে ‘সিলেট সরকারি উচ্চ বিদ্যালয়’।

এ স্কুলের মধ্য দিয়ে সিলেটে প্রায় ১১৩ বছর পর কোনো নতুন সরকারি বিদ্যালয় স্থাপিত হল। এ স্কুলকে ঘিরে আলোকিত হওয়ার স্বপ্ন দেখছে চা-শ্রমিকদের সন্তানরা।

সিলেট মহানগরীর প্রথম সরকারি উচ্চ বিদ্যালয় ‘সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়’। শুধুমাত্র ছেলেদের পড়ালেখার জন্য ১৮৩৬ সালে এ স্কুলটি প্রতিষ্ঠিত হয়। এর প্রায় ৬৭ বছর পর, ১৯০৩ সালে মেয়েদের জন্য স্থাপিত হয় ‘সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়’। এরপর ক্ষণ গুণতে গুণতে পেরিয়ে গেছে প্রায় ১১৩ বছর। কিন্তু সরকারি স্কুলের দাবি থাকা সত্ত্বেও তা আলোর মুখ দেখেনি।

অবশেষে প্রায় পাঁচ কোটি ৩৭ লাখ টাকা ব্যয়ে সিলেট মহানগরীর লাক্কাতুড়ায় নির্মাণ করা হয়েছে সিলেট সরকারি উচ্চ বিদ্যালয়। শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রকল্পের আওতায় এ স্কুলটি নির্মাণ করা হয়। টাওয়ার অ্যান্ড নর্থ সুরমা কনস্ট্রাকশন ফার্ম এ প্রকল্পটি বাস্তবায়ন করেছে।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সিলেট জোনের নির্বাহী প্রকৌশলী নজরুল হাকিম জানান, ছয় তলা ফাউন্ডেশনের মূল ভবনের চার তলা সম্পন্ন হয়েছে। ২৪টি ক্লাসরুমের এ ভবনের প্রতিটি শ্রেণিকক্ষে ৫০ জন করে শিক্ষার্থী বসতে পারবে। ভবনের বাকি দুই তলা নির্মাণে প্রায় দুই কোটি ৯৫ লাখ টাকা ব্যয় হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, সিলেটের উপ-পরিচালক জাহাঙ্গীর কবির আহমদ জানান, জানুয়ারি থেকে স্কুলটিতে ক্লাস শুরুর প্রক্রিয়া চলছে। বিদ্যালয়ে শিক্ষক নিয়োগসহ আনুষ্ঠানিক কার্যক্রম সম্পন্ন করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে চিঠি দেওয়া হয়েছে।

লাক্কাতুড়া ও মালনীছড়া চা বাগানঘেরা নতুন স্কুলটি ঘিরে উচ্ছ্বসিত চা শ্রমিকরা। দীর্ঘদিন ধরে চা-বাগান এলাকায় কোনো সরকারি স্কুল না থাকায় চা-শ্রমিকদের সন্তানদের জন্য শিক্ষার আলোয় আলোকিত হওয়ার সুযোগ ছিল না। অভাব-অনটন সব সময় ঘিরে থাকায় পরিবহন খরচ দিয়ে দূরবর্তী স্কুলে গিয়েও পড়ালেখার তেমন সুযোগ ছিল না তাদের। তবে নতুন এই স্কুলটির কার্যক্রম শুরু হলে শিক্ষার আলোয় আলোকিত হওয়ার সম্ভাবনা দেখছে চা-শ্রমিকদের সন্তানরা।

চা-শ্রমিক নেতা ও স্থানীয় ইউপি সদস্য রণ বাহাদুর জুটে বলেন, ‘চা শ্রমিকরা দরিদ্র্য শ্রেণির হওয়ায় গাড়ি ভাড়া দিয়ে দূরের স্কুলে গিয়ে মাধ্যমিক শিক্ষা গ্রহণ করা সম্ভব হয় না। আশপাশ এলাকায় মাধ্যমিক বিদ্যালয় না থাকায় প্রাথমিকের পর থেমে যায় চা শ্রমিকদের সন্তানদের পড়ালেখা। লাক্কাতুড়া এলাকায় নতুন সরকারি বিদ্যালয় নির্মিত হওয়ায় এখন চা শ্রমিকের সন্তানরা মাধ্যমিক পর্যায় পর্যন্ত পড়ালেখার সুযোগ পাবে।’

সিলেট সিটি করপোরেশনের ৬নং ওয়ার্ড কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম বলেন, ‘নতুন স্কুলটি শুধু চা শ্রমিকদের সন্তানদের নয়ই, স্থানীয় গরীব শিশুদেরও মাধ্যমিক পর্যায়ে পড়ালেখার সুযোগ সৃষ্টি করে দেবে।’