টঙ্গীতে অবশেষে নিখোঁজ কিশোরী উদ্ধার, থানায় মামলা

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি : টঙ্গীর মরকুন মধ্যপাড়া থেকে গত ৬ আগষ্ট জয়া রানী ঘোষ (১৫) নামে এক কিশোরী নিখোঁজ হওয়ার ঘটনায় টঙ্গী পূর্ব থানায় সাধারণ ডায়রী করেন বীরেন্দ্র চন্দ্র ঘোষ। ডায়েরীর তদন্তকারী কর্মকর্তা থানার এস আই ফরহাদ হোসেন মেয়েটিকে উদ্ধারের নামে তালবাহানা ও ছলচাতুরীর আশ্রয় নিলে অবশেষে এসি টঙ্গী জোন পিযুষ কুমার দে এবং থানার অফিসার্স ইনচার্জ (ওসি) মো. জাবেদ মাসুদ এর হস্তক্ষেপে বুধবার রাতে মেয়েটিকে উদ্ধার করা হয়।

নিখোঁজ মেয়ের ভগ্নিপতি দীপ্ত চন্দ্র জানায়, জয়া রানী নিখোঁজের পর বিভিন্ন স্থানে খোঁজাখুঁজি করে তাকে না পেয়ে আমার শ্বশুড় বীরেন্দ্র চন্দ্র ঘোষ গত ১০ আগষ্ট টঙ্গী পূর্ব থানায় নিখোঁজ সংক্রান্ত সাধারণ ডায়রী নং ৫০৫ রজু করেন। পরদিন তদন্তকারী কর্মকর্তা এস আই ফরহাদ হোসেনের ফোন পেয়ে দেখা করলে তিনি মেয়েটিকে উদ্ধার করে দেয়ার আশ্বাস দেন। কিন্তু রহস্যজনক কারণে, প্রায় ৮/১০ দিন পর উক্ত এস আই আমার শ্বশুড়সহ আমাকে থানায় ডেকে নিয়ে মেয়েকে উদ্ধার না করে জানান, ‘আপনাদের মেয়ে-বাবু মিয়া নামে এক মুসলিম ছেলের সাথে পালিয়ে গিয়ে এফিডেভিট করে মুসলিম ধর্ম গ্রহন করে ওই ছেলেকে বিয়ে করেছে। তাছাড়া মেয়েটি অভিযোগ করেছে, সে নাকি আপনাদের পরিবারে নিরাপত্তাহীনতায় আছে, তাই সে এমন কাজ করেছে। বিষয়টি স্থানীয় এক যুবলীগ নেতা (সোহেল) দেখছে। একদিকে রাজনৈতিক নেতার চাপ অন্যদিকে একজন মুসলিম পরিবারের বউকে আমি আপনাদের হাতে তুলে দিতে পারবো না।

জয়া রানীর পরিবারের লোকজন জানায়, শুধু তাই নয়, এস আই ফরহাদ ছেলে পক্ষ অবলম্বন করে মেয়ের বোন জামাই দীপ্তকে ভয় দেখিয়ে বলে, তোমার কারণে ওই মেয়ে পালিয়ে গেছে। তুমি বেশী বাড়াবাড়ি করলে সমস্যা হবে। ওই মেয়ে এখন মুসলিম, তোমার নামে নারী নির্যাতন মামলা দেবে, নিশ্চিত। তাই তোমাদের চুপ থাকাই ভালো হবে। এঘটনার এক দিন পর জয়া রানী ও তার মুসলিম স্বামী বাবু মিয়াকে মরকুন মধ্যপাড়ার বাবুর মামা ফজর আলীর ভাড়া বাসায় পাঠিয়ে দেয় উক্ত এস আই এবং ওই নেতা।

এসব ঘটনার পর নিাংপায় হয়ে মেয়ের বাবা, মা ও বোন জামাই এবং আত্বীয় স্বজনরা মিলে বিষয়টি প্রতিকারের আশায় স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের শরণাপন্ন হলে তিনি ঘটনাটি জানতে পেরে, ছেলে ও মেয়েকে তার অফিসে ডেকে আনার জন্য ফজর আলীর ভাড়া বাসায় লোক পাঠান। কিন্তু বাবু মিয়া, বাবুর মামা ফজর আলীগং মেয়েকে নিয়ে কাউন্সিলরের ডাকে না এসে, উল্টো কাউন্সিলরকে জানায়, বিষয়টি থানার এস আই ফরহাদ এবং যুবলীগ নেতা সোহেল মিমাংশা করে দিয়েছেন। আপনি এস আই ও সোহেল নেতার সাথে কথা বলুন। কাউন্সিল বিষয়টি জানতে এস আই ফরহাদ হোসেন এবং যুবলীগ নেতা সোহেলকে ফোন করলে তারা উভয়ে ছেলের পক্ষ নিয়ে জয়াকে উদ্ধারে বাঁধা হয়ে দাঁড়ান।

পরে পুলিশের উর্দ্ধতন ওই কর্মকর্তা বিষয়টি জানতে পেরে, এস আই ফরহাদকে ডেকে মেয়েটি উদ্ধার করতে পারবেন কি না জানতে চাইলে, এস আই ফরহাদ স্বীকার করেন মেয়ে উদ্ধার করে দেবেন। স্থানীয়রা জানান, থানার একজন এস আই বা এলাকার একজন যুবলীগ নেতা মিলে কি করে একটি অপ্রাপ্ত বয়সের মুসলিম পরিবারের ছেলে এবং হিন্দু পরিবারের অপ্রাপ্ত বয়সের মেয়েকে সহযোগীতা করছে তা কারো বোধগম্য নয়। বিষয়টি উর্দ্ধতণ কর্তৃপক্ষকে খতিয়ে দেখার আহবান জানান এলাকাবাসী।

অবশেষে এসি টঙ্গী জোন পিযুষ কুমার দে এবং থানার অফিসার্স ইনচার্জ (ওসি) মো. জাবেদ মাসুদ এর হস্তক্ষেপে উক্ত এস আই ফরহাদ মুঠোফোনের মাধ্যমে যোগাযোগ করে গত ১৫ সেপ্টেম্বর রাতে বাবু মিয়া, তার মামা ফজর আলী ও মেয়ে জয়া রানীকে ডেকে থানায় হাজির করেন এবং বাবু ও বাবুর মামাকে আটক করেন।

এঘটনায় মেয়ের মা বাদী হয়ে রাতেই গাইবান্দা জেলার ফুলছড়ি থানার টেংরাকান্দি গ্রামের বাসিন্দা শফিকুল ইসলাম এবং মোর্শেদা বেগমের ছেলে গার্মেন্টসকর্মী বাবু মিয়া, এবং বাবুর মামা জামালপুর জেলার ইসলামপুর থানার কুলকান্দি মিয়াপাড়া গ্রামের জয়নাল আবেদীন ওরফে আবেদীন পাগলার ছেলে ফজর আলীসহ কয়েকজনকে অভিযুক্ত করে টঙ্গী পূর্ব থানায় অভিযোগ দায়ের করতে চাইলে এস আই ফরহাদ রহস্যজনক কারনে ফজর আলীকে বাঁচাতে অভিযোগে নাম নিতে অনিহা প্রকাশ করেন। অবশেষে বাবুকে অভিযুক্ত করে অভিযোগ গ্রহন করেন।

এব্যাপারে জানতে এস আই ফরহাদ এর মুঠোফোনে যোগাযোগ করে-মামলা হয়েছে কি না বা কজনকে আসামী করে মামলা হয়েছে জানতে চাইলে, তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, মামলা হবে ১০/১২ জনের নামে। আমার বাপের জন্মে ঋণ খাইছিলো আপনেগর ঋণ উদ্ধার করলাম। আমার বাপের জন্মে আপনের বাবার কাছ থেকে ঋণ নিছিলো তা উদ্ধার করলাম। নিজের পকেটের টাকা ভেঙ্গে ভিকটিম উদ্ধার কইরা পয়ত্রিশ হাজার টাকা খরচ হয়েছে। আমি পয়ত্রিশ হাজার টাকা বেতনও পাই না। সরকার কি আমাকে এতো টাকা দেয়? ভিকটিম কোথা থেকে উদ্ধার হয়েছে-জানতে চাইলে তিনি বলেন, ওই ইন্ডিয়া থেকে, ইন্ডিয়া গেছিলো গা, টাকা কি চু— আসে।

সর্বশেষ দরিদ্র বীরেন্দ্র চন্দ্র ঘোষ কর্তৃক অপ্রাপ্ত বয়স্ক মেয়ে জয়া রানী ঘোষ নিখোঁজ সংক্রান্ত রজুকৃত সাধারণ ডায়রী’র তদন্ত কর্মকর্তা এস আই (নি:) ফরহাদ হোসেনের তদন্তের নামে নাটকের ইতি ঘটলেও তার আচরণ আইনশৃংখলা বাহিনীর কর্মদক্ষ কর্মকর্তাদের যে প্রশ্ন বিদ্ধ করে, এ ঘটনাটি তারই জলন্ত উদাহরণ মাত্র।