টঙ্গীতে ঝুট গুদামে ভয়াভহ অগ্নিকান্ড, আহত-৩

অমল ঘোষ, টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুর মহানগরের টঙ্গীতে ভয়াভহ অগ্নিকান্ডে চারটি ঝুট গুদামে থাকা সব মালামাল পুড়ে ছাই হয়ে গেছে। ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট সাত ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। বৃহস্পতিবার রাত ৯টার দিকে টঙ্গীর মিলগেট নিউ অলিম্পিয়া টেক্সটাইল মিলের ভেতরে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এসময় আগুন নেভাতে গিয়ে পারভেস ঢালীসহ কমপক্ষে তিনজন আহত হয়েছেন। তাদের শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

টঙ্গী ফায়ার সার্ভিসের তিনটি, উত্তরার তিনটি ও ঢাকা জোন-৩ এর একটিসহ সাতটি ইউনিটের ফায়ার সার্ভিস কর্মীদের চেষ্টায় শুক্রবার ভোর ৪টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। বিষয়টি নিশ্চিত করেছেন টঙ্গী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার ইকবাল হাসান।

তিনি বলেন, ভয়াবহ এই আগুনে একটি গুদামের শেড ধসে পড়েছে। আগুন নিয়ন্ত্রণে আসলেও গুদামের ভেতরে এখনও আগুনের শিখা জ্বলছে। সেখান থেকে মাঝেমধ্যেই আগুন জ্বলে উঠছে। অগ্নি নির্বাপণ এবং ডাম্পিংয়ের কাজ চলছে। প্রাথমিকভাবে আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায় নি।

প্রত্যক্ষদর্শী সায়েম খন্দকার জানান, বিকালে গুদামগুলোতে কয়েক ট্রাক ঝুট মালামাল সংরক্ষণ করা হয়। রাতে হঠাৎ করে ঝুট ব্যবসায়ী সবুজের গুদামে আগুনের সূত্রপাত হয়। মূহুর্তে আগুন ছড়িয়ে পড়ে পার্শ্ববর্তী আরও তিনটি গুদামে। পরে ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। ধারণা করা হচ্ছে, দিনমজুরদের সিগারেটের আগুন কিংবা কয়েলের আগুন থেকে গুদামে আগুন লাগতে পারে।

ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী মো. ওমর ফারুক জানান, বৃহস্পতিবার গুদামে বিপুল সংখ্যক ঝুটের মালামাল মজুদ করা হয়। আগুনে গুদামে থাকা সব মালামাল পুড়ে ছাই হয়ে গেছে। এতে প্রায় তিন কোটি টাকার ক্ষতি হয়েছে।