নীলফামারীতে নদীর বালু লুটপাট হচ্ছে হুমকীর মুখে মসজিদ সহ শিক্ষাপ্রতিষ্ঠান

আল-আমিন, নীলফামারী: নীলফামারী কচুকাটা চারালকাটা নদী খননের দুই তীরের বালু ব্যবসায়ীদের হাতে জিম্মি। প্রতিদিন রাতের আধারে বালু লুটপাট হচ্ছে, ফলে নদীর দুই তীরের স্থাপিত মসজিদ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান হুমকীর মুখে রয়েছে বলে জানান স্থানীয়রা। অদ্যবদি সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ বালু লুটপাট বন্ধের কোন পদক্ষেপ নেননিও বলে জানান তারা।
সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ড সূএে জানা গেছে, ২০১৯-২০ অর্থবছরে চারাল কাটা নদী খনন করা হয়। খননের ফলে নদীর দুই তীরের বালু নদীর গাইড ওয়াল হিসেবে নদীকে রক্ষা করবে, এর ফলে নদী এলাকার মানুষ বন্যার হাত থেকে রক্ষা পাবে। কিন্তু অসাধু বালু ব্যবসায়ীরা ট্রাক্টর দিয়ে প্রতিদিন নদীর বালু বিক্রি করছে।
সরেজমিনে গিয়ে দেখা গেছে,কচুকাটার পূর্ব, কিশোরগঞ্জের কালিকাপুর শালডাঙ্গা বাজার মহাসড়কের পাশ দিয়ে বয়ে যায় চাড়ালকাটা নদী। সেই নদীর সংলগ্ন রয়েছে একটি অর্ধকোটি টাকায় নির্মিত নতুন বায়তুল নুর জামে মসজিদ, রয়েছে এতিম খানা, উত্তর কালিকাপুর শালডাঙ্গা প্রাথমিক বিদ্যালয়, মুসলিম শাহি দাখিল মাদ্রাসা, কমিউনিটি ক্লিনিক, শালডাঙ্গা বাজার সহ কয়েকটি গ্রাম। এভাবে প্রতিনিয়ত নদীর বালু বিক্রি হলে বড় ধরনের ক্ষতি হয়ে যাবে প্রতিষ্ঠানগুলো।
ওই এলাকার স্থানীয় বাসিন্দা আহিনুর মিয়া, সাইদুল ইসলাম, আব্দুল মালেক অভিযোগ করে বলেন, নদী খননের পর থেকে চলছে বালু বিক্রি। বালু বিক্রি করছেন ওই এলাকার বালু ব্যবসায়ী এমদাদুল, মাসুম,আনিছুর,আলমগীর, শাহিন, দীর্ঘদিন থেকে বালু বিক্রির ফলে বালু ব্যবসায়ীরা আঙ্গুল ফুলে কলা গাছ হয়েছেন। কিন্তু বালু বিক্রির ফলে ওই এলাকার মসজিদ,মাদ্রাসা,এতিমখানা,কমিউনিটি ক্লিনিক,প্রাথমিক বিদ্যালয়,মহাসড়ক,বাজার,ও কয়েকটি গ্রাম হুমকীর মুখে রয়েছে। নদীর পানি ভরাট হলেই এসব প্রতিষ্ঠান নষ্ট হয়ে যাবে ও বন্যার কবলে পরে বড় ধরনের ক্ষতিসাধন হবে। তারা আরো বলেন নদীর খাস জমিতে বালু সরিয়ে ঘড় তুলে দখল করে আছেন সৌরভ আলী। টেন্ডার ছারা অবৈধ ভাবে বালু এভাবে লুটপাট হলে সরকার রাজস্ব আয় থেকেও বঞ্চিত হচ্ছে।
এ বিষয়ে সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ড এসডি মোফাখখারুল ইসলামের সাথে কথা হলে তিনি বলেন, কিছু বালু টেন্ডার হয়েছে। আর কিছু বালু টেন্ডারের প্রক্রিয়া চলছে। আর যারা অবৈধ ভাবে টেন্ডার ছারা বালু বিক্রি করছে তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবো।