বিদ্যুৎকেন্দ্র বিরোধী সমাবেশে হামলা, আহত ৩

নোয়াখালী প্রতিনিধি : সুন্দরবনের অদূরে রামপালে নির্মাণাধীন কয়লা বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাতিলের দাবিতে নোয়াখালী সরকারি কলেজে ছাত্র ফ্রন্টের মানববন্ধন-সমাবেশ চলাকালে হামলা করেছে ছাত্রলীগ।

বৃহস্পতিবার দুপুর ১২ টার দিকে কলেজের বিজ্ঞান ভবনের সামনে আন্দোলন কর্মসূচি চলাকালে হামলা চালানো হয়। এতে ছাত্রফ্রন্টের কলেজ শাখার সভাপতি মোবারক করিম, দপ্তর সম্পাদক সুমন দাস নিশান ও সাধারণ শিক্ষার্থী আশরাফ উদ্দিন আহত হয়েছেন।

হামলার প্রতিবাদে জেলা শহরের মাইজদীর প্রধান সড়কে বাসদ (মার্কসবাদী) ও ছাত্রফ্রন্ট বিক্ষোভ মিছিল করেছে। মিছিলটি টাউন হলের মোড় থেকে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে টাউন হলে আবদুল মালেক উকিল সড়কে সমাবেশে মিলিত হয়।

প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীরা জানান, রামপাল বিদ্যুৎকেন্দ্র বাতিলের দাবিতে কলেজের বিজ্ঞান ভবনের সামনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতৃত্বে মানববন্ধন-সমাবেশ শুরু হয়। সংগঠনের কলেজ কমিটির সভাপতি মোবারক করিমের সভাপতিত্বে নেতারা বক্তব্য দেন। হঠাৎ করে ছাত্রলীগের কলেজ কমিটির আজগর ও রুহুলের নেতৃত্বে ১৫-২০ জন নেতা-কর্মী ছাত্র ফ্রন্টের সমাবেশে এসে হামলা চালায়।

এ সময় বাধা দিলে ছাত্র ফ্রন্টের সভাপতি মোবারক করিম, দপ্তর সম্পাদক সুমন দাস নিশান ও সাধারণ শিক্ষার্থী আশরাফ উদ্দিনকে কিল-ঘুষি ও লাথি মারতে থাকে ছাত্রলীগের কর্মীরা। পরে কলেজের কয়েকজন শিক্ষক দ্রুত ঘটনাস্থলে এসে ছাত্রলীগের নেতা-কর্মীদের সরিয়ে দিতে চেষ্টা করেও ব্যর্থ হন। এক পর্যায়ে চারদিক থেকে সাধারণ শিক্ষার্থীরা আসতে থাকলে হামলাকারী ছাত্রলীগের নেতা-কর্মীরা চলে যায়।

মোবারক করিম জানান, তারা শান্তিপূর্ণভাবে মানববন্ধন-সমাবেশ করছিলেন। হঠাৎ করে তাদের কর্মসূচিতে বাধা দেয় ছাত্রলীগের নেতা-কর্মীরা। তারা কর্মসূচিতে ব্যবহৃত ব্যানার-ফেস্টুন কেড়ে নিতে চাইলে বাধা দিলে বেধড়ক মারধর শুরু করে। পরে শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীরা আসলে তারা চলে যায়।

এ বিষয়ে যোগাযোগ করা হলে ছাত্রলীগ কলেজ শাখার আহ্বায়ক আবদুল হামিদ রকি জানান, সমাবেশ থেকে সরকারবিরোধী বক্তব্য দেওয়ায় ছাত্রলীগের কয়েকজন নেতা-কর্মী তাদের জিজ্ঞাসা করেছে মাত্র। তবে কোনো হামলা হয়নি।

ঘটনার বিষয়ে জানতে চাইলে কলেজের অধ্যক্ষ আল-হেলাল মো. মোশারফ বলেন, তিনি কলেজে নেই। ঘটনার বিষয়ে খোঁজখবর নেবেন।