১০ বছর পর প্রথম পৃথিবীর আলো দেখল জোনাকি

নিজস্ব প্রতিবেদক: জন্মের ১০ বছর পরও পৃথিবীর রূপ বা স্বজনদের মুখ দেখতে কেমন, তা জানত না জোনাকি। গত মঙ্গলবার ভোরের আলো ফোটার মতো তার চোখেও আলো ফুটেছে। চোখ খুলে দাদির মুখ দেখে আপ্লুত শিশুটি।

গাজীপুরের শ্রীপুরের উজিলাব গ্রামের এক দরিদ্র পরিবারের আট জন্মান্ধের একজন জোনাকি আক্তার (১০)। অন্ধ বাবা জাকির হোসেনের মেয়ে সে। মঙ্গলবার ভোরে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসক তার চোখের ব্যান্ডেজ খুলে দিয়েছেন। এর আগে সোমবার কৃত্রিম লেন্স প্রতিস্থাপন হয়েছে তার এক চোখে। কিছুদিন পর অপর চোখেও লেন্স প্রতিস্থাপন করা হবে। মঙ্গলবার ভোরে চোখের ব্যান্ডেজ খোলা হবে, এই খবরে সোমবার থেকেই জোনাকি উৎফুল্ল বলে জানিয়েছেন তার দাদি রাশিদা বেগম। রাশিদা বলেন, যাদের নাম শোনা হয়েছে, কিন্তু দেখা হয়নি—সকাল হলেই সেই মুখগুলো দেখতে পাওয়ার আনন্দ ছিল জোনাকির চোখে–মুখে। ভোরে তার চোখের ব্যান্ডেজ খুলে দেওয়ার পর সামনে দাঁড়িয়ে ছিলেন রাশিদা। দাদিকে দেখে জোনাকি বলে উঠল, ‘দাদি, আমি তোমারে দেখতে পাইতাছি।’ জোনাকির দৃষ্টি ফেরার এই আনন্দ ছড়িয়ে গেছে তার সব স্বজন ও শুভাকাঙ্ক্ষীদের মধ্যে।

অসহায় পরিবারের এই শিশুর চোখে আলো ফেরানোর পেছনে সব ধরনের ব্যয় ও সহযোগিতা দিয়েছেন এক তরুণ ব্যবসায়ী। তিনি শ্রীপুরের জৈনাবাজার এলাকার বেলাল উদ্দিনের ছেলে সাদ্দাম হোসেন।

চোখ খোলার ঘণ্টা দুয়েক পর ভিডিও কনফারেন্সের মাধ্যমে জোনাকির সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। জোনাকি বলছিল, ‘আঙ্কেল, আমি এহন সব দেখতে পাইতাছি। আমি দাদিরে দেখছি। বাড়িত গিয়া বাবারে- মায়েরে, সবাইরে দেখতে পাইমু। আমার অনেক আনন্দ লাগতাছে। আমি এহন পড়তে পারমু, খেলতে পারমু।’

মঙ্গলবার জোনাকিদের বাড়িতে গিয়ে কথা হয় তার স্বজনদের সঙ্গে। সবাই জোনাকির জন্য অপেক্ষা করছে। চোখে আলো নিয়ে ফেরা জোনাকির আনন্দ থেকে স্বজনদের আনন্দ কোনো অংশে কম না। তাঁদের সঙ্গে কথা বলে জানা গেল, এই পরিবারে জোনাকিসহ মোট আটজন জন্মান্ধ। চোখে দেখেন কেবল জোনাকির দাদি রাশিদা। জোনাকি ছাড়া ওই পরিবারের জন্মান্ধ অন্যরা হলেন জোনাকির বাবা জাকির হোসেন, চাচা আমির হোসেন, চাচি শিউলি আক্তার, ফুফু নাসরিন ও হাসিনা আক্তার, ফুফাতো বোন মোছা. রুপা, ফুফাতো ভাই মো. মারুফ। রাশিদা পোশাক কারখানায় চাকরি করে ও প্রতিবন্ধী ভাতা দিয়ে কোনোমতে পরিবারটিকে সচল রেখেছেন। সংসারে অতিরিক্ত আয় যোগ করতে জোনাকির চাচা আমির কয়েক বছর ধরে সংগীত দলের সঙ্গে ঢোল বাজানোর কাজ নিয়েছিলেন। কিন্তু করোনার কারণে তার এই কাজও বন্ধ হয়ে যায়। ফলে পুরো পরিবারকে চলতে হয় টানাপোড়েনের মধ্য দিয়ে।

সাদ্দাম হোসেন বলেন, ‘আমি জীবনে চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে বেড়ে উঠেছি। কষ্ট কী জিনিস, তা আমি জানি। এখন মানুষের আনন্দ দেখতে ভালো লাগে। আমার সামান্য চেষ্টায় একটা শিশু পৃথিবীর আলো দেখেছে, এটা আমার তৃপ্তি।’