আমদানি নিষিদ্ধ ৪৬ হাজার শলাকা বিদেশি সিগারেট জব্দ

নিজস্ব প্রতিবেদক : হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আমদানি নিষিদ্ধ ৪৬ হাজার শলাকা বিদেশি সিগারেট জব্দ করেছে শুল্ক গোয়েন্দা।

২৩০ কার্টনে পাওয়া ওই সিগারেটের বাজার মূল্য ১৮ লাখ টাকা। ১৭০ কার্টনে বেনসন অ্যান্ড হেজেজ ব্রান্ডের ও ৬০ কার্টনে ৩০৩ ব্রান্ডের সিগারেট পাওয়া যায়।

বৃহস্পতিবার সকালে শাহজালাল বিমানবন্দরে অভিযান চালিয়ে ওই সিগারেট জব্দ করা হয়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এসব তথ্য জানিয়েছেন।

শুল্ক গোয়েন্দা সূত্র জানায়, জব্দকৃত সিগারেট মোহাম্মদ রাশেদ এক ব্যক্তি (পাসপোর্ট নং- বিএল ০৭৭১৯৩১) দুবাই থেকে বাংলাদেশ বিমানের বিজি-০৪৮ এর মাধ্যমে পৌনে ১১টায় ঢাকায় অবতরণ করেন। গোপন সংবাদের ভিত্তিতে ব্যাগেজ বেল্ট নম্বর ৮ থেকে ব্যাগেজ সংগ্রহ করার পর যাত্রীকে কাস্টমস হলে নিয়ে আসা হয়। এরপর তল্লাশি চালিয়ে আমদানি নিষিদ্ধ ৪৬ হাজার শলাকা সিগারেট জব্দ করা হয়।

সূত্র আরো জানায়, আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতিত বিদেশি সিগারেট আমদানি করা যায় না। সিগারেটের উপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০ শতাংশ) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে। পণ্যের শুল্ক করসহ সিগারেটের মূল্য প্রায় ১৮ লাখ ৪০ হাজার টাকা। এ বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হয়েছে।