গুলশানে জঙ্গি হামলা : রিগ্যানের স্বীকারোক্তি

নিজস্ব প্রতিবেদক : গুলশানের হলি আর্টিজান বেকারীতে জঙ্গি হামলার ঘটনায় দায়ের করা মামলায় রাকিবুল হাসান রিগ্যান ওরফে শামীম আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।

সোমবার বিকেলে ঢাকা মহানগর হাকিম আহসান হাবীবের আদালতে আসামি রিগ্যান স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। জবানবন্দি গ্রহণ শেষে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

ছয়দিনের রিমান্ড শেষে সোমবার রিগ্যান স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হওয়ায় তাকে আদালতে হাজির করেন মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের পুলিশ পরিদর্শক হুমায়ুন কবির। রিগ্যানের স্বেচ্ছায় জবানবন্দি রেকর্ড করার জন্য আদালতে আবেদন করেন তদন্ত কর্মকর্তা।

এরআগে গত ২৫ সেপ্টেম্বর তাকে সিএমএম আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চাইলে আদালত তার ছয়দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ২৫ জুলাই ভোরে কল্যাণপুরের ৫ নম্বর রোডের ‘জাহাজ বাড়ী’তে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চালানো অপারেশনে আহত অবস্থায় আটক হয় রিগ্যান। ওই অভিযানে সন্দেহভাজন নয় জঙ্গি নিহত হয়। এরপর কল্যাণপুরের ঘটনায় দায়ের করা মামলায় দুই দফায় তার ১৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এরপর রিগ্যান ওই ঘটনায় দায়ের করা মামলায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

জবানবন্দিতে কল্যাণপুরের জঙ্গিদের সঙ্গে গুলশান হামলার সম্পৃক্ততা পায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরপর রিগ্যানকে গুলশান হামলার ঘটনায় দায়ের করা মামলায় গ্রেপ্তার দেখায় পুলিশ।

ওই মামলায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক হাসনাত রেজা করিম রিমান্ড শেষে কারাগারে রয়েছেন। একই ঘটনায় ৫৪ ধারায় আটক গ্রেপ্তার টরোন্টো বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাহমিদ হাসিব খান দুই দফায় ১৪ দিনের রিমান্ড শেষে কারাভোগ করে রোববার জামিন পেয়েছেন।

ওই ঘটনার মামলায় ১১ জন সাক্ষী আদালতে সাক্ষী হিসেবে জবানবন্দি দিয়েছেন।

গত ১ জুলাই রাত পৌনে ৯টার দিকে কূটনৈতিক এলাকা গুলশানের হলি আর্টিজান বেকারীতে অস্ত্রধারী সন্ত্রাসীরা হামলা করে এবং দেশি-বিদেশি ২০ জনকে হত্যা করে।