মোংলায় ভুয়া নিয়োগপত্র নিয়ে প্রতারণা, গ্রেফতার ১

বাগেরহাটের মোংলা বন্দর কর্তৃপক্ষের ভুয়া নিয়োগপত্র তৈরি করে চাকরি দেওয়ার নামে প্রতারণা করার অপরাধে মো. আজিজুল ইসলাম (২৭) নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার (০৭ এপ্রিল) তার নামে মামলা দিয়ে মোংলা থানায় হস্তান্তর করা হয়েছে। এর আগে বৃহস্পতিবার (০৬ এপ্রিল) রাতে বন্দর গেট থেকে তাকে আটক করে বন্দর কর্তৃপক্ষ। মোংলা বন্দর কর্তৃপক্ষের গনসংযোগ শাখার উপসচিব মাকরুজ্জামান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আটক আজিজুল ইসলাম সাতক্ষিরা জেলার খোকন ঢালির ছেলে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার দুপুরে মো. জসিম মিয়া নামে এক যুবক (২১) বন্দর কর্তৃপক্ষের সামনে বন্দরের সম্পত্তি শাখার ল্যান্ড সার্ভেয়ার মো. আবুল খায়েরকে বন্দরের সুপারভাইজার পদে একটি ভূয়া নিয়োগপত্র দেখান ও প্রতারণার কথা জানান। তাৎক্ষনিক বিষয়টি বন্দর কর্তৃপক্ষের পরিচালক (প্রশাসন) মো. শাহিনুর আলমকে জানানো হয়। পরবর্তীতে প্রতারণার স্বীকার জসিম মিয়াকে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে জানা যায়, মো. আজিজুল ইসলাম নামের এক ব্যক্তি ৮ লাখ টাকার বিনিময়ে এই নিয়োগপত্র দিয়েছেন।

এ জন্য জসিম মিয়া আজিজুল ইসলামকে ৫০ হাজার টাকা নগদ দিয়েছেন। যোগদানের পরে বাকি সাড়ে সাত লক্ষ টাকা দেবেন বলে চুক্তিবদ্ধ হন। প্রতারক আজিজুল ইসলাম ভুক্তভোগী জসিম মিয়ার বিশ্বাস অর্জনের জন্য কুড়িগ্রাম জেলার মো. রমজান আলীর ছেলে মো. ইসমাইল হোসেন নামে এক ব্যক্তির নামে ইস্যু করা সুপারভাইজার পদের একটি ভুয়া নিয়োগপত্র দেখান। সেই নিয়োগপত্রটি মূলত জসিম বন্দরের কাছে সরবরাহ করেছেন। মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (প্রশাসন) মো. শাহীনুর আলম বলেন, প্রতারণার বিষয়টি জানার পরে মোংলা থানায় এজাহার দায়ের করা হয়েছে। আজিজুল ইসলাম নামে এক প্রতারককে আটক করেছি। ভবিষ্যতে প্রতারণামূলক কার্যক্রম বন্ধের জন্য জনসাধারণকে সচেতন ও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানাই।