লাইন্সেন না থাকায় কারখানার এসিডের গুদাম সিলগালা

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ শহরে বরফকল ঘাট এলাকায় অবস্থিত প্রাইম ওয়াশিং ডাইং কারখানায় এসিড লাইন্সেন না থাকায় কারখানার এসিডের গুদাম সিলগালা করে দিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

শনিবার বিকেলে অতিরিক্ত জেলা প্রশাসক (এডিএম) আব্দুল হামিদের নেতৃত্বে জেলা প্রশাসনের সাতজন নির্বাহী ম্যাজিস্ট্রেট পরিবেশ অধিদপ্তরের সমন্বয়ে অভিযান চালিয়ে গুদামটি সিলাগালা করে দেয়।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম ) আব্দুল হামিদ জানান, ভ্রাম্যমাণ আদালত নগরীর বরফকল ঘাট এলাকার প্রাইম ওয়াশিং প্লান্ট ও প্রাইম জিন্স লিমিটেড নামের দুইটি কারখানায় অভিযান চালায়। এ সময় এসিড লাইসেন্স না থাকায় এবং অনুমোদন ছাড়া এসিড ব্যবহারের কারণে প্রাইম ওয়াশিং প্লান্টের গুদাম সিলগালা করে দেওয়া হয়।

পরে রূপগঞ্জের মাহবুব স্পিনিং মিলের ভেতরে অবস্থিত ভাড়া দেওয়া তিনটি চায়না ব্যাটারি কোম্পানিতে অভিযান চালায় ভ্রম্যমাণ আদালত। চায়না প্রতিষ্ঠান তিনটি হচ্ছে জনলিং, সিআই ইন ও মিয়াং ওয়ে । এই তিনটি প্রতিষ্ঠান কোনো প্রকার পরিবেশ ছাড়পত্র ছাড়া এবং এসিড লাইসেন্সবিহীন অবৈধভাবে ইজিবাইকের ব্যাটারি উৎপাদন করে আসছিল। পরে এই তিনটি কোম্পানিকে সরকারি বিধি-নিষেধ মেনে উৎপাদন করার জন্য সর্তক করেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় এই তিন কোম্পানির কর্মকর্তারা ভ্রাম্যমাণ আদালতের অভিযান দেখে সঙ্গে সঙ্গে কারখানার উৎপাদন বন্ধ করে দেন।

অভিযানের সময় মাহবুব স্পিনিং মিলের কর্মকর্তারা ভ্রাম্যমাণ আদালতের কাছে তিনশ’ টাকার নন জুডিশিয়াল স্টাম্পে লিখিত দেন আগামী তিন দিনের মধ্যে সকল প্রয়োজনীয় কাগজপত্র জেলা প্রশাসনের কাছে উপস্থাপন করবেন এবং ব্যাটারি ফ্যাক্টরির জন্য যে সব কাগজপত্র প্রয়োজন তা নেওয়া হবে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল হামিদ কারখানাগুলোতে বেশ কিছু শ্রমিক কাজ করায় তাৎক্ষণিক কোনো ব্যবস্থা গ্রহন না করে তাদের তিন দিনের সময় দেন। আগামী তিন দিনের মধ্যে প্রয়োজনীয় কাজগপত্র না দেখাতে পারলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান।

তিনি জানান, মাদকবিরোধী, যানজট নিরসন ও বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, ফায়ার ও এসিড লাইসেন্স আছে কিনা এবং ইটিপি প্লান্ট থাকলেও তা ব্যবহার হচ্ছে কিনা তা তদারকি করতে জেলা প্রশাসন এই অভিযান শুরু করে। জেলা প্রশাসনের এই অভিযান পর্যায়ক্রমে বিভিন্ন এলাকায় চালানো হবে বলে জানান তিনি।

অভিযানের সময় আরো উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জ্যোতি বিকাশ চন্দ্র, সদর সহকারী কমিশনার (ভূমি) প্রত্যয় হোসেন, ম্যাজিস্ট্রেট রুবাইয়াত ফেরদৌস, সারওয়ার মেহজাবীন, রিফাত ফেরদৌস ও জাহাঙ্গীর আলমসহ পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা।